• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১১, ২০২১, ০৩:১০ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১১, ২০২১, ০৩:১০ পিএম

বিশ্বের গভীরতম সুইমিংপুল

বিশ্বের গভীরতম সুইমিংপুল

বিশ্বের গভীরতম সুইমিংপুলের উদ্বোধন করেছে মধ্যপ্রাচ্যের বাণিজ্যিক শহর দুবাই। এই পুলের গভীরতা ৬০ মিটার বা ১৯৬ ফুট। এর মাধ্যমে বিশ্ব রেকর্ডটি নিজেদের দখলে নিয়েছে দেশটি। এর আগে এতদিন বিশ্বের সবচেয়ে গভীরতম সুইমিংপুলটি ছিল পোল্যান্ডের দখলে। যার গভীরতা ছিল ৪৫ মিটার বা ১৪৮ ফুট প্রায়।

গভীর এ সুইমিংপুলটিতে ১৪ মিলিয়ন লিটার (১ কোটি ৪০ লাখ) পানি ধারণক্ষমতা রয়েছে। যা আন্তর্জাতিক অলিম্পিক গেমসে থাকা ৬টি সুইমিংপুলের সমান।

এরই মধ্যে এই সুইমিংপুলকে বিশ্বের সবচেয়ে গভীরতম সুইমিংপুলের খেতাবে ভূষিত করে গিনেস বুক অব ওয়ার্ল্ড।

Bangladesh Pratidin

সুইমিংপুলের উদ্বোধন করেছেন দুবাইয়ের ক্রাউন প্রিন্স শেখ হামদান বিন মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুম। সেখানে পরিদর্শনকারী ব্যক্তিদের মধ্যে প্রথম তিনি ছিলেন।

সুইমিংপুলটি পরিদর্শন শেষে এক ভিডিও বার্তায় তিনি অসাধারণ অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন। চলতি বছরই দর্শনার্থীদের জন্য এটি উন্মুক্ত করে দেওয়া হবে।

সুইমিংপুলটির পানির তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস। যা সাঁতারের পোশাক পড়ে সাঁতার কাটার জন্য বেশ আরামদায়ক। পুলটিতে রয়েছে ঝিনুক আকৃতির ১ হাজার ৫০০ বর্গমিটারের বিশাল এক কমপ্লেক্স ভবনের ভেতরে। কমপ্লেক্সে রয়েছে একটি রেস্তোরাঁ।

Bangladesh Pratidin

রয়েছে ভিডিও গেমসহ নানা খেলাধুলার আয়োজন। মন চাইলে চালিয়ে নেয়া যাবে সাইকেলও। পুলের নিচে রয়েছে সিনেমা শুটিংয়ের স্টুডিও। এডিটিংয়ের জন্য পাশেই আছে এডিটিং রুম। আর বাড়তি হিসেবে থাকছে মনমাতানো আলো আর সুরের খেলা। সিএনএন।

জাগরণ/এসএসকে