• ঢাকা
  • রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১১ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: জুলাই ১৯, ২০২১, ০১:২৭ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৯, ২০২১, ০১:৩২ এএম

সঠিকভাবে শ্যাম্পু ব্যবহার করছেন তো ?

সঠিকভাবে শ্যাম্পু ব্যবহার করছেন তো ?
সঠিক নিয়ম শ্যাম্পু করুন ● ইন্টারনেট

টো । ট ।কা

...

চুলের যত্ন নেয়ার জন্য নানা ভাবনা হয়। কেউ বলেন ডিম দিতে, কেউ বলেন জবা ফুলের তেল। কিন্তু নতুন জিনিস ব্যবহার করে যত্ন নেয়া তো পরের কথা। তার আগে জানতে হবে কোনও ভুল করছেন কিনা। অনেক সময়ে নিয়মিত কিছু ভুলই চুলের ক্ষতি করে দিতে পারে। চুল পড়ে যাওয়ার সমস্যা, কিংবা মাথার তালুর চটচটে হয়ে যাওয়া— এই মৌসুমে এমন অনেকেরই হয়। তা নিয়ন্ত্রণের একটি উপায় হল ঠিকভাবে শ্যাম্পু করা। আসুন জেনে নিই কিছু নিয়ম-কানুন। আনন্দবাজার অবলম্বনে গ্রন্থনা—মাওলা আলি

কী করে বুঝবেন ঠিক ভাবে শ্যাম্পু দিচ্ছেন কিনা চুলে?

যে কোনও কাজেরই কিছু নিয়ম থাকে। শ্যাম্পু ব্যবহারেরও রয়েছে। সোজা যদি মাথায় শ্যাম্পু ঢালেন, তাতে সমস্যা হতেই পারে। কারণ শ্যাম্পু হল একটি ঘন পদার্থ। মাথার তালুতে সরাসরি গিয়ে পৌঁছলে তা ক্ষতি করতে পারে।

তবে কীভাবে ব্যবহার করবেন শ্যাম্পু?

একটি মগে কয়েক ফোঁটা শ্যাম্পু দিন। তার সঙ্গে ভালভাবে পানি মিশিয়ে নিন। তাতে শ্যাম্পু অনেকটা হালকা হয়ে যাবে। আগের মতো ঘন থাকবে না। তা দিয়ে মাথা ঘষে, চুল ধুয়ে ফেলুন। এভাবে ব্যবহার করলে গোটা মাথায় ভাল ভাবে ছড়িয়ে যাবে শ্যাম্পু।

চুলও নরম থাকবে।

কোন সমস্যা এড়ানো যাবে?

ঘন অবস্থায় ব্যবহার না করলে সবচেয়ে সুবিধা হয় চুল ধোয়ার ক্ষেত্রে। শ্যাম্পু ব্যবহারের পরে চুল ভালভাবে না ধোয়া হলেই ঘটে বিপত্তি। তার থেকেই তালুতে আসে চটচটে ভাব। চুলও হয়ে যায় খসখসে। কিন্তু পানির সঙ্গে মিশিয়ে ব্যবহার করলে সেই সমস্যার সমাধান হতে পারে সহজে।

জাগরণ/এমএ