• ঢাকা
  • রবিবার, ০১ আগস্ট, ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮
প্রকাশিত: জুলাই ২০, ২০২১, ১০:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২০, ২০২১, ১০:৫৫ পিএম

এবারও ঈদের জামাত মসজিদে

এবারও ঈদের জামাত মসজিদে
ফাইল ছবি

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে গতবছরের মতো এবারো জাতীয় ঈদগাহের বদলে কোরবানির ঈদের প্রধান জামাত হবে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে। 

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে এবার ঈদুল আযহার পাঁচটি জামাত হবে।

বুধবার (২১ জুলাই) সকাল ৭টায় প্রথম জামাত। এরপর সকাল ৮টা, ৯টা, ১০টা ও ১০টা ৪৫ মিনিটে হবে চারটি জামাত। ইসলামিক ফাউন্ডেশন সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

দেশে ঈদের প্রধান জামাত হতো ঢাকায় জাতীয় ঈদগাহ ময়দানে। রাষ্ট্রপতি, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদ, কূটনীতিকসহ সব শ্রেণি-পেশার মানুষ সেই জামাতে নামাজ পড়েন ঈদের সকালে। কিন্তু মহামারির কারণে গতবছর থেকে তা আর হচ্ছে না।

প্রতিবছর কিশোরগঞ্জের শোলাকিয়ায় দেশের সর্ববৃহৎ ঈদ জামাতের আয়োজন হতো। কিন্তু মহামারির মধ্যে খোলা মাঠে ঈদ জামাত আয়োজনে নিষেধাজ্ঞা থাকায় এবারও জামাত হচ্ছে না শোলাকিয়ায়।

ঢাকায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সকাল ৭টায় প্রথম জামাতে ইমামতি করবেন সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। এরপর আরও চারটি জামাত হবে।

করোনাভাইরাস পরিস্থিতিতে বিবেচনায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের জারি করা স্বাস্থ্য বিধি মেনে চলতে সবাইকে অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

বায়তুল মোকাররমের মত ঢাকার অন্যান্য মসজিদেও এক বা একাধিক ঈদ জামাতের ব্যবস্থা থাকছে।

চট্টগ্রামের জমিয়াতুল ফালাহ মসজিদে হবে দুটি জামাত। সিলেটের হযরত শাহজালাল মাজারের জামে মসজিদে সকাল ৮টায় হবে প্রধান জামাত।

রাজশাহীর শাহ মখদুম দরগা মসজিদে হবে দুটি জামাত। প্রথম জামাত সকাল সাড়ে ৭টায়। পরেরটি ৮টায়।

খুলনার টাউন হল জামে মসজিদে প্রথম জামাত হবে সকাল ৮টায়। দ্বিতীয় জামাত সকাল ৯টায় এবং তৃতীয় ও শেষ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টায়।

ময়মনসিংহে প্রধান জামাত হবে আঞ্জুমান ঈদগাহ মসজিদে। সেখানে এবার তিনটি জামাত হবে। প্রথম জামাত হবে সকাল ৮টায়। এরপর সকাল পৌনে ৯টায় দ্বিতীয় জামাত এবং সাড়ে ৯টায় তৃতীয় জামাত হবে। শহরের বড় মসজিদে সকাল সোয়া ৮টায় একমাত্র জামাতটি হবে।

রংপুরের ঈদের প্রধান জামাত হবে জেলা মডেল মসজিদে, সকাল ৮টায়।

জাগরণ/এমএ