• ঢাকা
  • শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৯ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: জুলাই ২৭, ২০২১, ১১:৫১ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৭, ২০২১, ০৫:৫১ এএম

প্রেমিকের বন্ধু হবেন কীভাবে

প্রেমিকের বন্ধু হবেন কীভাবে
প্রতীকী ছবি

প্রেমে পড়েছেন। সম্পর্কও তৈরি হয়েছে। দু’জনের ভালই সময় কাটছে। কিন্তু তার সঙ্গে সব ধরনের আলোচনা করেন না। সঙ্গীর কাছে নিজের ভাবমূর্তি ধরে রাখার চেষ্টা করেন।

আগামী দিনে একসঙ্গে সুখে থাকতে চান। তাই তার যেন আপনাকে ভাল লাগে, সে দিকে তো নজর দিতেই হয়। বাকি সব ধরনের আলাপ-আলোচনা তাই জমিয়ে রাখেন বন্ধুদের জন্য। এমন ঘটনা দেখা যায় ঘরে ঘরে। কিন্তু সঙ্গীকেও বন্ধু করে নিতে পারলে কি আরও ভাল হয় না?

সম্পর্কের ধরন কেমন হবে, তা নির্ধারণ করা যায় দু’জনের চেষ্টায়। প্রেমিক বা প্রেমিকার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করতে হলে কয়েকটি বিষয়ে নজর দেয়া জরুরি। আসুন জেনে নেই আনন্দবাজার অবলম্বনে তিনটি টিপস।

▪ নিজেদের পূর্ব অভিজ্ঞতা সম্পর্কে আলোচনা করুন। আগে কোনও প্রেম হয়ে থাকলে, তা নিয়ে কথা বলতেও দ্বিধা করবেন না। একে অপরের কাছে যত পরিষ্কার থাকবেন, ততই ভরসা বাড়বে। বন্ধুত্বের জন্য তা খুব জরুরি।

▪ যে কোনও কাজে সমান দায়িত্ব নিন। সঙ্গীর ওপরে সবটা চাপিয়ে দেবেন না। কোন কাজ ছেলেদের বা মেয়েদের, এ সব ভেবে নিজেদের মধ্যে ভেদাভেদ তৈরি করবেন না। তাতেই আলোচনার জায়গা খুলবে। সম্পর্কও সহজ হবে।

▪ দু’জনে রোজ গল্প করুন। বন্ধুর জন্য আলাদা সময় আর সঙ্গীর জন্য আলাদা, এ রকম না করাই ভাল। বন্ধুদের আড্ডায় সঙ্গীকেও নিয়ে যেতে পারেন। মনের কথা খুলেই বলুন তার সামনে। তবেই তো বন্ধুত্ব হবে।

জাগরণ/এসএসকে/এমএ