• ঢাকা
  • রবিবার, ২৩ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২২, ১১:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৮, ২০২২, ১১:৫৮ পিএম

এক সিনেমা ২৯২ বার দেখে গিনেস বিশ্ব রেকর্ড!

এক সিনেমা ২৯২ বার দেখে গিনেস বিশ্ব রেকর্ড!
সংগৃহীত ছবি

একবার নয়, দু'বার নয়, গুনে গুনে ২৯২ বার 'স্পাইডারম্যান: নো ওয়ে হোম' সিনেমাটি দেখে গিনেস বইয়ে জায়গা করে নিয়েছেন ফ্লোরিডার এক ব্যক্তি। 

 

গত বছরের ১৬ ডিসেম্বর মুক্তি পায় সিনেমাটি। সেদিন থেকে এবছরের ১৫ মার্চের মধ্যে ২৯২ বার সিনেমাটি দেখেছেন রামিরো আলানিস নামের ওই ব্যক্তি।

এতে তার মোট সময় খরচ হয়েছে ৭২০ ঘণ্টা বা ৩০ দিন। আর টিকেটের পেছনের খরচ হয়েছে প্রায় সাড়ে তিন হাজার ডলার। 

সিনেমাটি মুক্তি পাওয়ার পর প্রথম কয়েক সপ্তাহে দৈনিক পাঁচটি করে প্রদর্শনী দেখতেন আলানিস। এতে তার প্রতিদিন সময় লাগতো ১২ ঘণ্টা ২০ মিনিট। 

তবে একই সিনেমা এতবার দেখা এবং তা রেকর্ড বইয়ের জন্য গণ্য হওয়া সহজ কাজ নয়। এর জন্য কিছু শর্ত পূরণ করতে হয়। 

প্রথমত, সিনেমা দেখার সময় অন্য কোনও কাজ করা যাবে না। এর মানে সিনেমা চলাকালীন ফোন ব্যবহার করা, ঘুমানো বা টয়লেটে যাওয়া সম্পূর্ণ নিষিদ্ধ। 

সেইসাথে প্রতিবার সিনেমার প্রতিটি সেকেন্ড দেখতে হবে একদম শেষ মুহূর্ত পর্যন্ত। প্রতিবার সিনেমা দেখার পর হল কর্তৃপক্ষ কর্তৃক গিনেস কমিটিকে জানাতে হবে। 

তবে এমন কাণ্ড এই প্রথমবার ঘটাননি আলানিস। এর আগে ২০১৯ সালে ‘অ্যাভেঞ্জারস : এন্ডগেম’ সিনেমাটি তিনি দেখেছিলেন টানা ১৯১ বার। সেবার টয়লেটে যাওয়ার কারণে তার ১১টি চেষ্টা ডিসকোয়ালিফাই হয়ে যায়। 

পরে অবশ্য ২০২১ সালে আর্নল্ড ক্লাইন নামের আরেকজন ‘কামেলট : ফার্স্ট ইন্সটলমেন্ট’ সিনেমাটি ২০৪ বার দেখে সে রেকর্ড ভেঙে দেন। 

ক্লাইনের এ খবর শুনে নিজের দাদির সম্মানে আবারও রেকর্ডটি পুনরুদ্ধার করার সিদ্ধান্ত নেন আলানিস। ২০১৯ সালে রেকর্ড গড়ার আগেই মৃত্যু হয়েছিলো তার দাদি জুয়ানির। 

গিনেস রেকর্ড কিপারকে আলানিস বলেন, দাদি ছিলেন তার প্রথম সমর্থক। অন্য কেউ আবার তার রেকর্ড ভাঙার চেষ্টা করতে চাইলে তাকে দ্বিতীয়বার ভেবে দেখার হুঁশিয়ারিও দেন তিনি। 

জাগরণ/জীবনযাপন/বিচিত্র/কেএপি