• ঢাকা
  • বুধবার, ১৭ আগস্ট, ২০২২, ২ ভাদ্র ১৪২৯
প্রকাশিত: জুন ২৩, ২০২২, ০৯:৫১ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৩, ২০২২, ১০:৩৯ পিএম

ফ্যাশনে ব্যাগ, ব্যাগে ফ্যাশন

ফ্যাশনে ব্যাগ, ব্যাগে ফ্যাশন
ডা. শারমিন সারা ● জাগরণ

য ত্ন আ ত্তি

...

ব্যাগ কেবল ফ্যাশন অনুষঙ্গই নয়, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র সঙ্গে রাখার অতি গুরুত্বপূর্ণ সঙ্গীও। লেদার, জুট কিংবা কাপড়ের ব্যাগ হোক, দীর্ঘদিন ব্যবহার করতে চাইলে দরকার সঠিক যত্ন। বিশেষ করে এই বর্ষাকালে অবশ্যই ব্যাগের যত্ন নেয়াটা জরুরি। তবে যত্ন অনেকটাই নির্ভর করে ব্যাগের ব্যবহারের ওপর। ঠিকমতো যত্ন করতে পারলে ব্যাগ অনেক দিন টেকে। কী উপাদানে তৈরি ব্যাগ, তার ওপরও নির্ভর করে ব্যাগের যত্ন। আকার-প্রকার, নকশার ভিন্নতা বুঝে ব্যাগের যত্ন নেয়া জরুরি। জেনে নিই কিছু টিপ। গ্রন্থনা—মাওলা আলি

চামড়ার ব্যাগ এমনিতে বেশ টেকসই। কিন্তু বৃষ্টিতে বা পানি লেগে ভিজে গেলে কিংবা বদ্ধ অবস্থায় দীর্ঘদিন থাকলে ব্যাগের ওপর ছত্রাক পড়তে পারে। সেক্ষেত্রে সাবধানে শুকনো কাপড় দিয়ে ঘষে রোদে শুকিয়ে নিতে হবে। নকশার খাজে ময়লা ঢুকে গেলে ব্রাশ দিয়ে আস্তে ঝেড়ে ফেলতে হবে। বেশি জোরে ঘষা যাবে না। চামড়ার ব্যাগ বদ্ধ জায়গায় না রেখে সেলোফিন কাগজে পেঁচিয়ে কোনো খোলামেলা জায়গায় রাখতে পারেন। পনেরো দিন পর পর আলো-হাওয়া পূর্ণ জায়গায় রাখুন। অ্যালকোহল বা স্পিরিট জাতীয় জিনিস দিয়ে কখনোই চামড়ার ব্যাগ পরিস্কার করবেন না। এতে রং নষ্ট হয়ে যায়।

নিয়মিত ব্যবহারের ব্যাগে প্রতিদিনই একটু একটু করে ধুলা পড়ে বা ময়লা হয়। তাই বাইরে থেকে ফিরেই শুকনো কাপড় দিয়ে ঝেড়ে বা মুছে রাখতে হবে। বর্ষার মৌসুমে চামড়া বা কাপড়ের ব্যাগ ব্যবহার না করে, কৃত্রিম উপাদানে তৈরি ব্যাগ ব্যবহার করাই ভালো। কারণ, এ ধরনের ব্যাগ বৃষ্টির পানি লাগলেও সহজে নষ্ট হবে না

নাইলন ও বক্রমের মতো একটু শক্ত উপাদান আছে এমন কাপড়ের ব্যাগ কিনুন। সুতি কাপড়ের ব্যাগ ময়লা হলে ডিটারজেন্ট পাউডার বা শ্যাম্পু দিয়ে ধুয়ে হালকা রোদে শুকাতে হবে। কারণ, কড়া রোদে রং নষ্ট হওয়ার আশঙ্কা থাকে।

পাটের ব্যাগ রংবিহীন না কিনে রংচঙা কেনার চেষ্টা করুন। কারণ পাটের ব্যাগ ধুলে আগের সেই চাকচিক্য হারানোর আশঙ্কা থাকে। তাই ব্যাগের যে অংশে ময়লা লাগে, শুধু ওইটুকুই পরিস্কার করবেন।

পুঁতি বসানো, পাথর, মুক্তা এবং বিভিন্ন উপকরণের নকশা থাকে এমন শৌখিন ব্যাগ পার্টিতে ব্যবহার করা হয়। এসব ব্যাগের যত্নও নিতে হয় একটু আলাদাভাবে। ব্যবহারের পর ছোট পার্সের ক্ষেত্রে টিস্যু দিয়ে মুড়িয়ে রাখতে হবে। বড় ব্যাগ হলে প্লাস্টিক বা পাতলা কাপড়ে মুড়িয়ে ড্রয়ারে তুলে রাখলে ভালো থাকবে।

সায়মা খোশনবীশ

পরামর্শ—
● গুণগত মান যাচাই করে ব্যাগ কিনুন।
● ব্যাগ সবসময় শুকনো জায়গায় সংরক্ষণ করবেন। বদ্ধ ও স্যাঁতসেঁতে পরিবেশ ব্যাগের জন্য ক্ষতিকর।
● অনেক জিনিস রেখে ব্যাগ আটকানোর চেষ্টা করবেন না।

● পোকামাকড়ের উপদ্রব থেকে বাঁচতে ন্যাপথলিন ব্যবহার করুন।
● ব্যাগ সংরক্ষণের সময় ঝুলিয়ে না রাখাই ভালো।
● ব্যাগে সিলিকন প্যাকেট রাখতে পারেন। এগুলো আপনার ব্যাগকে শুস্ক এবং ছত্রাকমুক্ত রাখবে।

ছবি ● ডা. শারমিন সারা ও সায়মা খোশনবীশ

জাগরণ/জীবনযাপন/এমএ