• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ১, ২০২২, ১২:৫১ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৪, ২০২২, ০৭:০৯ এএম

আজ থেকে ছয় দিন

খাজানায় ‘ওপার বাংলার খাবারের উৎসব’

খাজানায় ‘ওপার বাংলার খাবারের উৎসব’
মুখরোচক সব বাঙালিয়ানা খাবার ● খাজানার সৌজন্যে

পূজার খাবার-দাবার

...............

শারদীয় দুর্গাপূজা। বাঙালি হিন্দু সম্প্রদায়ের জন্যই খুব বড় উৎসব। যা ঈঙ্গিত করে অশুভের বিরুদ্ধে শুভ শক্তির জয়। পাঁচদিন ধরে চলে বাঙালির এই দুর্গাপূজা৷ বাড়িতে বাড়িতে খাওয়া-দাওয়া, হই- হুল্লোড়ের পাশে ছোট বড় মণ্ডপগুলোতে ভিড় জমে প্রতিমা দর্শনের জন্য। পূজা উপলক্ষে এবারও ছয় দিনের খাবারের উৎসবের আয়োজন করেছে গুলশানের অভিজাত রেস্টুরেন্ট খাজানা। উৎসব নিয়ে বিস্তারিত তুলে ধরেছেন মাওলা আলি

পূজার আনন্দকে রঙিন করতে দেশের বিভিন্ন জায়গায় শুরু হয়ে গেছে নানা উৎসব। তবে সবকিছু ছাপিয়ে বিশেষ নজর কাড়ে বাঙালিয়ানা মুখরোচক খাবার-দাবার। যারা নানা কারণে বাঙালিয়ানা মুখরোচক খাবার-দাবার নিজেদের বাড়ি আয়োজন করতে পারেন না কিংবা পূজার আনন্দে অন্য রকম খাবারের স্বাদ নিতে চান তারা চলে আসতে পারেন গুলশান-২ এর অবস্থিত অভিজাত ভারতীয় রেস্টুরেন্ট খাজানায়।

ভেটকি মাছের পাতুরি

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে শনিবার (১ অক্টোবর) দুপুর থেকে  এখানে শুরু হচ্ছে ‘ওপার বাংলার খাবার’ শিরোনামে খাবারের উৎসব। আগামী ছয় দিন জমজমাট থাকবে বাড়ি নং-৮, সড়ক নং-৫৩, গুলশান- ২-এ অবস্থিত রেস্টুরেন্টটি। এখানকার খাবার উপভোগ করা যাবে বিজয়া দশমী পর্যন্ত  অর্থাৎ ৬ অক্টোবর (বৃহস্পতিবার) পর্যন্ত দুপুর ও রাতের বেলায়। যেখানে মিলবে বাঙালি হিন্দু সম্প্রদায়ের আসল খাবারের স্বাদ।

গোলবারি কষা মাংস

খাজানা রেস্টুরেন্ট-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অভিষেক সিনহা জানালেন, ‘‘পূজাতে বাঙালিয়ানা খাবার-দাবার থাকবে না এটা তো হতেই পারে না। তাই এবারও ভোজনরসিকদের আদি বাঙালির খাবারের স্বাদ দিতে আয়োজন করা হয়েছে ‘ওপার বাংলা খাবারের উৎসব’।’’

মাটন-ডিমের ডেভিল

উৎকৃষ্ট ও টাটকা উপকরণ দিয়ে রান্না করা ১২-১৪ রকমের মুখরোচক পদ পরিবেশন করা হবে আলাকার্ট পদ্ধতি।

খাবারগুলোর মধ্যে থাকবে ঘিয়ে ভাজা লুচি, আলুর দম, নারকেল দিয়ে ছোলার ডাল, মাটন ও ডিমের ডেভিল, গোলবারি কষা মাংস, ইলিশ বিরিয়ানি, ডাব চিংড়ি, লেবু লঙ্কা মুরগির ঝাল, ভেটকি মাছের পাতুরি, দোকার ডালনা, কাজু কিসমিস পোলাও সহ আরও অনেক কিছু।

ইলিশ বিরিয়ানি

মিষ্টান্নের মধ্যে থাকবে রাবড়ির মালপোয়া ও মিষ্টি দই । এসব খাবার চাখতে আগে থেকেও বুকিং দেয়া যাবে ০১৭১১৪৭৬৩৭৯ এই নম্বরে ফোন করে।

লেবু লঙ্কা মুরগির ঝাল

সিইও অভিষেক সিনহা আরও জানান, পূজার সাথে মিষ্টান্নের এক বিশেষ রকম যোগসূত্র রয়েছে । মিষ্টি ছাড়া পূজা হয় না, আনন্দ জমে না। সেজন্য খাজানার মিষ্টির আউটলেটে পাওয়া যাবে দই-ফিরনি, গোলাব জামুন, সন্দেশ সহ ২০-২৫ রকম মিষ্টান্ন।

জাগরণ/জীবনযাপন/খাবারদাবার/এসএসকে/এমএ