লোহার ব্রিজে বাঁশের সাঁকো!

জাগরণ ডেস্ক প্রকাশিত: আগস্ট ১৭, ২০১৯, ০৮:৩০ পিএম লোহার ব্রিজে বাঁশের সাঁকো!
লোহার ব্রিজের ভাঙা অংশে বাঁশের সাঁকো বানিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করছে এলাকাবাসী  -  ছবি : জাগরণ

বরিশালের বানারীপাড়ার উদয়কাঠি ইউনিয়নের হাছির খালের হোলার ব্রিজটি এখন স্থানীয় লোকদের জন্য মরণফাঁদে পরিণত হয়েছে। বেহাল হয়ে পড়া ওই ব্রিজটি ঝুঁকি নিয়ে পারাপার হতে হচ্ছে শিক্ষার্থীসহ এলাকাবাসীকে।

এলাকাবাসীর অভিযোগ, কয়েক বছর আগে বাল্কহেডের ধাক্কায় লোহার এই ব্রিজের মাঝের অংশ ভেঙে খালে পড়ে যাওয়ার পরে আদৌ তা সংস্কার হয়নি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও জনপ্রতিনিধিদের কাছে দফায় দফায় আবেদন-নিবেদন করলেও সংস্কার বা পুনর্নির্মাণে এগিয়ে আসেননি কেউ।

ফলে নিরুপায় এলাকাবাসী প্রতিনিয়ত ঝুঁকি নিয়েই ব্রিজের ভাঙা ওই অংশে বাঁশ ও সুপারি গাছ দিয়ে তৈরি সাঁকো দিয়ে চলাচল করছে।

ঝুঁকিপূর্ণ এই ব্রিজ দিয়ে উদয়কাঠি ইউনিয়ন প্রগতি মাধ্যমিক বিদ্যালয় ও সরকারি প্রাথমিক বিদ্যালয়, মধুরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়, দাখিল মাদ্রাসা ও বাইশারী সৈয়দ বজলুল হক বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষার্থীরা প্রতিনিয়ত চলাচল করে থাকে।

এমনকি পার্শ্ববর্তী পিরোজপুর জেলার নেছারাবাদ (স্বরূপকাঠি) উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও এই ব্রিজ পেরিয়ে তাদের বিদ্যাপীঠে যাওয়া-আসা করে থাকে।

এছাড়া কয়েকটি গ্রামের মানুষকে এই (মরণফাঁদ) ব্রিজটি পেরিয়ে স্থানীয় উদয়কাঠি বাজার ও ইউনিয়ন পরিষদ এবং বানারীপাড়া উপজেলা পরিষদ, বন্দর বাজার ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ বিভিন্ন স্থানে প্রতিনিয়ত যেতে-আসতে হয়। ব্রিজটি দিয়ে চলাচলে অন্তঃসত্ত্বা নারী, কোমলমতি শিক্ষার্থী ও বৃদ্ধ-বৃদ্ধাদের ভোগান্তি বেশি পোহাতে হয়।

এ বিষয়ে উদয়কাঠি ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. জাকির হোসেন বলেন, মরণফাঁদে পরিণত হওয়া এই ব্রিজ দিয়ে চলাচলে শিক্ষার্থীসহ জনসাধারণকে অনেক ভোগান্তি পোহাতে হয়। তিনি বেহাল হয়ে পড়া জনগুরুত্বপূর্ণ লোহার ব্রিজটি মেরামত কিংবা পুনর্নির্মাণের দাবি জানিয়েছেন।

এনআই

আরও সংবাদ