বন্যা দুর্গতদের পাশে আওয়ামী লীগ

জাগরণ ডেস্ক প্রকাশিত: জুলাই ২২, ২০১৯, ০৫:৪০ পিএম বন্যা দুর্গতদের পাশে আওয়ামী লীগ

বন্যাকবলিত এলাকায় দুর্গতদের সহায়তা করতে ত্রাণ সামগ্রী এবং ওষুধ নিয়ে ছুটছে সরকারি দল আওয়ামী লীগ। মূল দলের পাশাপাশি বিভিন্ন অঙ্গ ও ভ্রাতৃপ্রতীম সহযোগী অন্যান্য সংগঠনের নেতাকর্মীরাও আলাদা আলাদা টিম করে বন্যাকবলিত এলাকায় ত্রাণ সামগ্রী নিয়ে ছুটে যাচ্ছেন। এর আগে বন্যাকবলিত মানুষের মাঝে খাবার ও ওষুধ বিতরণের লক্ষ্যে ৬টি কমিটি গঠন করে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপ-কমিটি। 

গত শনিবার সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত উপ-কমিটির এক বৈঠকে এসব কমিটি গঠন করা হয়। উপ-কমিটির চেয়ারম্যান ফখরুল ইসলাম মুন্সির সভাপতিত্বে সভায় তিনটি কমিটি গঠন করে বন্যাকবলিত মানুষের খবর নেয়া, সহায়তা দেয়া এবং সহায়তার জন্য ফান্ড গঠনের বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত হয়। এর আগে সরকারের পাশাপাশি দলীয় পর্যায়ে সহায়তার জন্য বন্যাকবলিত মানুষের পাশে দাঁড়াতে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতাকর্মীদের নির্দেশনা দেন। তার নির্দেশের পর এই কার্যক্রম শুরু করল ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটি। 

এদিকে, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সভাপতিত্বে সভায় ত্রাণ বিতরণের জন্য ৬টি টিম গঠন করা হয়। এই কার্যক্রম পরিচালনার সার্বিক তত্ত্বাবধায়ন করছেন আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী।

উত্তর বঙ্গের কুড়িগ্রাম, লালমনিরহাট, রংপুর জেলায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক ত্রাণ বিতরণে নেতৃত্ব দেবেন। সিরাজগঞ্জ, গাইবান্ধা ও বগুড়ায় দলটির প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম, সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন ত্রাণ বিতরণে নেতৃত্ব দেবেন। সিলেট, মৌলভীবাজার ও সুনামগঞ্জে যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, মো. মিজবাহ্ উদ্দিন সিরাজ, নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, বদরুদ্দিন আহমেদ কামরান, নুরুল ইসলাম নাহিদ,  এ্যাডভোকেট আমিরুল আলম মিলন, এমএ মান্নান, মো. শাহাব উদ্দিন, ডা. মো. এনামুর রহমান ত্রাণ বিতরণ করবেন। আর চট্টগ্রাম, বান্দরবান ও ফেনীতে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ড. হাছান মাহমুদ,  একেএম এনামুল হক শামীম, ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল ত্রাণ বিতরণ করবেন। মুন্সিগঞ্জ ও চাঁদপুর জেলায় ত্রাণ বিতরণ করবেন ডা. দীপু মনি, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, ইঞ্জিনিয়ার মো. আব্দুস সবুর, ফজিলাতুন নেসা ইন্দিরা। এ ছাড়া মানিকগঞ্জ, টাঙ্গাইল ও জামালপুরে ড. মো. আব্দুর রাজ্জাক, শামসুন নাহার চাঁপা, মির্জা আজম, অ্যাডভোকেট এবিএম রিয়াজুল কবীর কাওছার, ত্রাণ বিতরণ করবেন। 

এদিকে, সিরাজগঞ্জ জেলার কাজীপুর থানার চর হরিনা ও বগুড়া জেলার ধনুঢ উপজেলার বাইটখাঁ বাড়ি, সাড়িয়াকান্দি ও সোনাতলা যমুনা গেসে নিন্মাঞ্চলসহ বন্যাকবলিত এলাকায় ত্রান বিতরণ করতে রোববার সকালে ত্রান সামগ্রী নিয়ে রওনা হয়েছে একটি টিম। ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে-চিড়া, মুড়ি ও আখেরগুড়, খাবার স্যালাইন-ঔষধ সামগ্রী। 

টিএস/টিএফ

আরও সংবাদ