ডিএসসিসির অ্যারোসল স্প্রে ক্যান নিয়ে নয়ছয়!

জাগরণ ডেস্ক প্রকাশিত: আগস্ট ৩১, ২০১৯, ১০:২৬ পিএম ডিএসসিসির অ্যারোসল স্প্রে ক্যান নিয়ে নয়ছয়!
অ্যারোসল স্প্রে ক্যান বিতরণ করছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মেয়র সাঈদ খোকন-ফাইল ছবি

ডেঙ্গু-চিকুনগুনিয়া ইস্যু কাজে লাগিয়ে সম্প্রতি নগরবাসীদের মধ্যে অ্যারোসল স্প্রে ক্যান বিতরণ করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন-ডিএসসিসি। সেই অ্যারোসল স্প্রে ক্যান নিয়ে নয়ছয়ের অভিযোগ উঠেছে। জন্ম নিয়েছে নানা বির্তকের। দুর্নীতি-অনিয়মের অভিযোগও পাওয়া গেছে। জানা গেছে প্রয়োজনের অতিরিক্ত কেনার কারণে ডিএসসিসির ভাণ্ডারে স্তূপ দিয়ে ফেলা রাখা হয়েছে অসংখ্য অ্যারোসল স্প্রে ক্যান। সেগুলো এখন বিতরণ করা হচ্ছে না। এ নিয়ে খোদ ডিএসসিসির কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া পাওয়া গেছে। 

ঢাকা দক্ষিণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান সম্প্রতি দৈনিক জাগরণকে বলেছিলেন, ‘ভারত থেকে ১৭ কোটি টাকার মশার ওষুধ আনা হচ্ছে। বাকি টাকা দিয়ে ফগার মেশিনসহ যন্ত্রপাতি কেনা হবে।’ কিন্তু সেই বিষয়েও কোনও সঠিক তথ্য পাওয়া যাচ্ছে না ডিএসসিসির সংশ্লিষ্ট শাখা থেকে। 

তথ্যমতে, ডেঙ্গু ও চিকুনগুনিয়ার জীবানুবাহী এডিস মশা নিয়ন্ত্রণে এসিআই কোম্পানির কাছ থেকে শুধু অ্যারোসল স্প্রে ক্যান ক্রয় করা হয়েছে প্রায় পৌনে ৪ কোটি টাকার। সেসব অ্যারোসল স্প্রে ক্যানের লেভেলে ডিএসসিসির মনোগ্রাম এবং এসিআই কোম্পানির মনোগ্রাম ও নাম ঠিকানা রয়েছে। তবে এই অ্যারোসলের লেভেলের কোথায়ও উৎপাদনের তারিখ নেই, মেয়াদ উর্ত্তীণেরও তারিখ এবং মূল্য পর্যন্ত উল্লেখ নেই। এসব অ্যারোসল স্প্রে ক্যান ঢাকা দক্ষিণ সিটির সব মসজিদ, মাদ্রাসা, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং হোল্ডিং ট্যাক্স প্রদানকারীদের বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। 

স্প্রে ক্যান সরবরাহের কাজের দায়িত্ব দেয়া হয়েছে প্রধান রাজস্ব কর্মকর্তা ইউসুফ আলী সরদারকে। প্রকৃতপক্ষে অ্যারোসল স্প্রে ক্যান স্বাস্থ্য বিভাগের দায়িত্বে থাকার কথা। এসব নিয়েও নানা প্রশ্ন উঠেছে নগর ভবনের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে। 

নাম প্রকাশ না শর্তে একাধিক কর্মকর্তা জানান, চাহিদার চেয়ে অনেক বেশি অ্যারোসল স্প্রে ক্যান ক্রয় করা হয়েছে। যে কারণে ডিএসএসসির ভাণ্ডারে এসব ক্যান স্তূপ দিয়ে ফেলে রাখা হয়েছে। আর এ সব অপকর্মের মূলে রয়েছেন প্রধান রাজস্ব কর্মকর্তা।  

অভিযোগ বিষয়ে প্রধান রাজস্ব কর্মকর্তা (চলতি দায়িত্ব) ইউসুফ আলী সরদারকে প্রশ্ন করা হলে শনিবার (৩১ আগস্ট) দৈনিক জাগরণকে বলেন, মশার অ্যারোসল স্প্রে ক্যান সরবরাহ করার দায়িত্ব তার নয়। অহেতুক তাকে বির্তকে টেনে আনা হচ্ছে। এর পর তিনি এই বিষয়ে আর কোনও কথা বলেননি এই প্রতিবেদকের সাথে।

টিএইচ/এসএমএম

আরও সংবাদ