ইংলিশ চ্যানেল থেকে ৬০ জনের বেশি অভিবাসী উদ্ধার

জাগরণ ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০১৯, ১০:৪০ এএম ইংলিশ চ্যানেল থেকে ৬০ জনের বেশি অভিবাসী উদ্ধার

ব্রিটেনের ইংলিশ চ্যানেল দিয়ে যুক্তরাজ্যে প্রবেশের সময় ৬০ জনের বেশি অভিবাসন প্রত্যাশীদের উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) বক্সিং ডেতে তল্লাশির সময় তাদের আটক করে ইংল্যান্ডের বোর্ডার ফোর্স।

বিবিসি জানায়, ৪টি ছোট নৌকায় করে ৪৯ জন অভিবাসীকে ইংল্যান্ডে প্রবেশ করানোর সময় তাদের আটক করা হয়। অপরদিকে, অন্য দুইটি ছোট নৌকা থেকে ১৪ জনকে আটক করে ফ্রান্সের বাহিনী। 

বিবিসি সূত্র জানায়, বক্সিং ডেতে এ তল্লাশি এবং উদ্ধার অভিযানে ব্রিটেনের কোস্টগার্ড হেলিকপ্টার, বিমান এবং বোর্ডার ফোর্সেও দুইটি জাহাজ অংশ নেয়। এইসব অভিবাসীরা কোন দেশ থেকে এসেছেন তা উল্লেখ করা হয়নি।

এদিকে, ব্রিটেনের হোম অফিস অবৈধভাবে যুক্তরাজ্যে প্রবেশ করাকে সন্ত্রাসী কর্মকাণ্ড বলে উল্লেখ করে জানিয়েছে, যারাই অবৈধভাবে যুক্তরাজ্যে প্রবেশ করবে তাদের সবাইকে আবার ইউরোপে পাঠিয়ে দেয়া হবে। তবে হোম অফিসের এমন বিবৃতির কঠোর সমালোচনা করেছেন মানবাধিকার কর্মীরা।

তারা বলেন, হোম অফিসের এমন রুঢ় বক্তব্য দায়িত্বহীন। হোম অফিস তাদের এক তথ্যে জানিয়েছে, ২০১৯ সালের জানুয়ারি থেকে এখন পর্যন্ত ছোট নৌকায় করে ব্রিটেনে প্রবেশ করা ১২০ জনকে ইউরোপে ফেরত পাঠানো হয়েছে।

টিএফ
 

আরও সংবাদ