ভিন্সের ব্যাটে ভর করে ইংল্যান্ডের জয়

জাগরণ ডেস্ক প্রকাশিত: নভেম্বর ১, ২০১৯, ১১:৪৭ এএম ভিন্সের ব্যাটে ভর করে ইংল্যান্ডের জয়
আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে নিজের প্রথম ফিফটি তুলে নিয়ে ইংল্যান্ডের জয়ে ভূমিকা রাখলেন জেমস ভিন্স। ফটো : ক্রিকইনফো

পাঁচ ম্যাচ টি-টুয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে জেমস ভিন্সের দারুণ এক ফিফটিতে নতুন কোচ ক্রিস সিলভারউডের অধীনে প্রথমবার খেলতে নেমেই নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। এই জয়ের ফলে ইংলিশরা সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল।

ইনজুরির কারণে নিউজিল্যান্ড দলেছিলেন না নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন ও পেসার ট্রেন্ট বোল্ট। অপরদিকে, জেসন রয় ও জস বাটলারের বিশ্রামের কারণে ইংল্যান্ড দলে সুযোগ পান ডাভিড মালান, স্যাম বিলিংস। পেসার প্যাট ব্রাউন ও দুই অলরাউন্ডার লুইস জর্জ ও স্যাম কারানের আজ ইংল্যান্ডের হয়ে টি-টুয়েন্টি অভিষেক হয়েছে। 

শুক্রবার (১ নভেম্বর) ক্রাইস্টচার্চে অনুষ্ঠিত ম্যাচে টসে জিতে ইংল্যান্ড প্রথমে ফিল্ডিংয়ে নামে। আগে ব্যাট করতে নেমে কিউইরা দলীয় ৬ রানের মাথায় মার্টিন গাপটিলের উইকেট হারিয়ে চাপে পড়ে। কলিন মুনরো ও টিম সেইফের্ট দ্বিতীয় উইকেট জুটিতে ৩৩ রান যোগ করে শুরুর ধাক্কা সামাল দেয়ার চেষ্টা করেন। ২১ রান করে ক্রিস জর্ডানের বলে ইংলিশ অধিনায়ক মরগানের হাতে ধরা পড়ে মুনরো ফিরে গেলে এই জুটি ভাঙে।

তৃতীয় উইকেটে কলিন ডি গ্র্যান্ডহোমকে নিয়ে সেইফের্ট আরও ৩৩ রান যোগ করলেও সময়ের দাবি মেনে রানের চাকাকে তেমন একটা গতিশীল করতে পারেননি। গ্র্যান্ডহোম ১৯ ও সেইফের্ট ৩২ রান করে আউট হন। অভিজ্ঞ রস টেইলর ৪৪ রান করতে খেলেন ৩৫ বল। শেষদিকে ড্যারিল মিশেলের ১৭ বলে ৩০ রানের অপরাজিত ইনিংসের কল্যাণে স্বাগতিকরা ৫ উইকেটে ১৫৩ রানের স্কোর পায়।

ইংল্যান্ডের পক্ষে পেসার ক্রিস জর্ডান ৪ ওভারে ২৮ রান দিয়ে ২ উইকেট নেন। একটি করে উইকেট পান আদিল রশিদ, স্যাম কারান ও প্যাট ব্রাউন।

জবাবে ডেভিড মালান এবং জনি বেয়ারস্টো উদ্বোধনী জুটিতে ইংল্যান্ডকে সাবধানী সূচনা এনে দেন। ষষ্ঠ ওভারে মালানকে তুলে নিয়ে ৩৭ রানের উদ্বোধনী জুটি ভাঙেন মিশেল স্যান্টনার। এরপর তিন নম্বরে নামা জেমস ভিন্স শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করতে থাকেন। 

দশম ওভারের পঞ্চম বলে ৩৫ রান করা বেয়ারস্টোকে যখন প্যাভিলিয়নে স্যান্টনার ফেরত পাঠান, তখন ইংল্যান্ডের স্কোর ২ উইকেটে ৬৮ রান। এরপর তৃতীয় উইকেটে ইয়ন মরগানকে নিয়ে সাবলীলভাবে ব্যাট করতে থাকা ভিন্স ৩৩ বল খেলে আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে নিজের প্রথম ফিফটি তুলে নেন। 

মরগানের সঙ্গে তৃতীয় উইকেটে ৫৪ রান যোগ করে ৩৮ বলে ৭ চার ও ২ ছক্কার মারে ৫৯ রান করে ম্যাচ সেরা ভিন্স যখন স্যান্টনারের তৃতীয় শিকারে পরিণত হন, তখন ইংল্যান্ড অনেকটাই জয়ের পথে এগিয়ে গিয়েছিল। মরগান অপরাজিত ৩৪ এবং স্যাম বিলিংস ১৪ রানে অপরাজিত থেকে ৯ বল বাকি থাকতেই ইংল্যান্ডকে জয়ের বন্দরে নিয়ে যান।

ব্ল্যাক ক্যাপসদের পক্ষে ৪ ওভারে ২৩ রান দিয়ে মিশেল স্যান্টনার ৩ উইকেট নিলেও বাকি বোলাররা কেউ উইকেটের দেখা পাননি। 

আরআইএস 

আরও সংবাদ