• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ৭, ২০১৯, ০৪:৫১ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৭, ২০১৯, ০৪:৫১ পিএম

স্বদেশি কোচ পেতে ইংল্যান্ডের সময় লাগলো বিশ বছর

স্বদেশি কোচ পেতে ইংল্যান্ডের সময় লাগলো বিশ বছর
ইংল্যান্ডের নতুন কোচ ক্রিস সিলভারউড। ছবি : স্কাই

বিশ্বকাপ জেতানোর পরই ইংল্যান্ডের দায়িত্ব ছাড়ার কথা জানিয়েছিলেন কোচ ট্রেভর বেলিস। ঘোষণা অনুযায়ী অ্যাশেজ সিরিজের পরই ইংল্যান্ড জাতীয় দলের কোচের পদ থেকে পদত্যাগ করেন তিনি। এরপর থেকে নতুন কোচের খুঁজে নামে ইসিবি। 

ভারতের সাবেক বিশ্বজয়ী কোচ গেরি কারস্টন ইংল্যান্ডের প্রধান কোচের দায়িত্ব নিচ্ছেন বলে গুঞ্জন শুনা গিয়েছিল। তবে শেষ পর্যন্ত আর তা হয়নি। প্রায় বিশ বছর পর নিজ দেশের কোনো কোচকে নিয়োগ দিয়েছে ইসিবি। নতুন হেড কোচ হিসেবে সাবেক ক্রিকেটার ক্রিস সিলভারউডকে নিয়োগ দিয়েছে তারা। 

এই ব্যাপারে বোর্ডের ব্যবস্থাপনা পরিচালক অ্যাশলে জাইলস বলেন, ‘আমাদের লক্ষ্য এখন আন্তর্জাতিক ক্রিকেটে দলকে এগিয়ে নিয়ে যাওয়া। সিলভারউড এমন একজন যে কি না আমাদের ক্রিকেট সংস্কৃতি এবং ব্যবস্থা সম্পর্কে অবগত। এছাড়া আমাদের দলের দুই অধিনায়ক জো রুট এবং ইয়ন মরগ্যানের সঙ্গেও তার সম্পর্ক বেশ ভালো। আমাদের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে এটি অনেক সাহায্য করবে।’

ইংল্যান্ডের জার্সি গায়ে সিলভারউডের অভিষেক হয় ১৯৯৬ সালে। ছয় বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ছয়টি টেস্ট ও সাতটি ওয়ানডে ম্যাচ খেলেন তিনি। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে তার ঝুলিতে রয়েছে ৫৭৭টি উইকেট। ২০১০ সালে প্রথমবারের মতো এসেক্সের হেড কোচের দায়িত্ব পান সিলভারউড। এর এক বছর পর ২০১৭ সালে যোগ দেন ইংল্যান্ডের বোলিং কোচ হিসেবে।

জাতীয় দলের দায়িত্ব পাওয়ার পর তিনি বলেন, ‘গত পাঁচ বছরে ক্রিকেট দলের যতোটা উন্নতি হয়েছে আমি তা ধরে রাখতে চাই এবং ভবিষ্যতের জন্য আরও ভালো কিছু করতে চাই। গত দুই মৌসুম ধরে আমি সবার সঙ্গে কাজ করছি, এসময়টা খুব উপভোগ করেছি। নতুন পরিচয়ে কাজ শুরু করার জন্য মুখিয়ে রয়েছি আমি। আমাদের ক্রিকেটে অনেক অনেক প্রতিভা রয়েছে। তাদের যথাযথ বিকাশ ঘটানোই এখন মূল চ্যালেঞ্জ। নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা সফরের ব্যাপারেও আমি আত্মবিশ্বাসী।’

এমএইচবি

আরও পড়ুন