টেস্টে টানা ২১ ওভার মেডেনের ইতিহাস গড়া নাদকারনি আর নেই

জাগরণ ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২০, ১০:৪৯ এএম টেস্টে টানা ২১ ওভার মেডেনের ইতিহাস গড়া নাদকারনি আর নেই
ভারতীয় ক্রিকেট দলের সাবেক অলরাউন্ডার বাপু নাদকারনি। ফটো: ওবিএন

ভারতীয় ক্রিকেট দলের সাবেক অলরাউন্ডার বাপু নাদকারনি আর নেই। ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে টানা ২১ ওভার মেডেন করে রেকর্ড গড়ে ইতিহাস সৃষ্টি করা এই বাঁ হাতি স্পিনার বার্ধক্যজনিত কারণে ৮৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। শুক্রবার (১৭ জানুয়ারি) বাপু নাদকারনির মৃত্যুর বিষয়টি তার পরিবারের পক্ষ থেকে নিশ্চিত করা হয়।  

খেলোয়াড়ি জীবনে বাঁ হাতি ব্যাটসম্যান এবং বাঁহাতি স্পিনার নাদকারনির ১৯৫৫ সালে দিল্লিতে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল। ১৯৬৮ সালে একই প্রতিপক্ষের বিপক্ষে অকল্যান্ডে তিনি ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন ।

১৯৬৪ সালে চেন্নাই (তৎকালীন মাদ্রাজ) টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ৩২ ওভার বোলিং করে ২৭টি মেডেন তুলে নেন নাদকারনি; যার মধ্যে টানা ২১টি মেডেন ছিল একটানা। টানা ২১.৫ ওভার তিনি কোনো রানই খরচ করেননি। তার অবিশ্বাস্য সেই বোলিং স্পেলটি ছিল এরকম- ৩২-২৭-৫-০! টেস্টে ক্রিকেটে কমপক্ষে এক ইনিংসে ৬০ বল করেছেন এমন বোলারদের মধ্যে এটিই সবচেয়ে কম ইকোনমি রেটের (০.১৬) নজির।  

১৯৬০-৬১ মৌসুমে পাকিস্তানের বিপক্ষে কানপুর টেস্টে উইকেটশূন্য থাকলেও ৩২ ওভার বল করে ২৪টিই মেডেন নেন, রান দেন মাত্র ২৩। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে দিল্লি টেস্টেও নাদকারনি তার মিতব্যয়ী বোলিং বজায় রাখেন। ৩৪ ওভারে ২৪টি মেডেনসহ ২৪ রান দিয়ে নেন ১টি উইকেট।

ভারতের হয়ে বাপু নাদকারনি খেলেছেন ৪১টি টেস্ট। ব্যাট হাতে ১ হাজার ৪১৪ রানের পাশাপাশি বল হাতে নিয়েছেন ৮৮টি উইকেট। নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে ৪৩ রানে ৬ উইকেট লাভ তার সেরা বোলিং ফিগার। ওই ম্যাচে তিনি ম্যাচ জেতানোর নায়ক ছিলেন। প্রথম শ্রেণির ক্রিকেটে ১৯১টি ম্যাচ খেলা এই অলরাউন্ডার ব্যাট হাতে ৮ হাজা ৮৮০ রানের পাশাপাশি বল হাতে নিয়েছেন ৫০০ উইকেট।

বাপু নাদকারনির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার তার টুইটারে লিখেছেন, বাপু নাদকার্নির মৃত্যুর খবর শুনে অত্যন্ত দুঃখ পেলাম। আমি একটি টেস্টে টানা ২১ মেডেন ওভার বল করার রেকর্ড শুনে বড় হয়েছি। তার পরিবার ও প্রিয়জনের প্রতি আমার সমবেদনা রইল।

ভারতের সাবেক ব্যাটিং গ্রেট সুনীল গাভাস্কার তার শোক বার্তায় বলেছেন, তিনি (বাপু নাদকারনি) বেশ কয়েকটি সফরে আমাদের সহকারী ম্যানেজার হিসেবে ছিলেন। তিনি বেশ অনুপ্রেরণাদায়ী ছিলেন। প্রতিবার তিনি যখন সফরে ছিলেন, তিনি কৌশলগত দিক থেকে খুব সহায়তা করতেন। লাঞ্চ বিরতির সময় সময় কিংবা চা বিরতির সময় তিনি বলতেন, এভাবে চেষ্টা করো; যদি তুমি ফিল্ডিং করা দলের অধিনায়ক হয়ে থাক। তিনি বলতেন, এই বোলারকে আনুন কিংবা এই বোলারকে উইকেটের চারপাশে বল করতে বলুন। তিনি দুর্দান্ত ছিলেন। ভারতীয় ক্রিকেট সত্যিকারের এক চ্যাম্পিয়নকে হারিয়েছে।

আরআইএস 
 
 

আরও সংবাদ