• ঢাকা
  • শনিবার, ১৫ মে, ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২১, ০৪:২২ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৫, ২০২১, ০৪:২২ পিএম

জুমের বিকল্প দেশি অ্যাপ ‘বৈঠক’

জুমের বিকল্প দেশি অ্যাপ ‘বৈঠক’

দেশীয় প্রোগ্রামারদের তৈরি ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম ‘বৈঠক’ পরীক্ষামূলকভাবে চালু করেছে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয়।

রোববার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ‘বৈঠক’ অ্যাপে অনুষ্ঠিত এক আয়োজনে এটি উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যবহারের জন্য বৈঠক অ্যাপের প্রথম ১০টি ক্রেডেনশিয়াল হস্তান্তর করা হয়।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, “বাংলাদেশি সফটওয়্যার শিল্পের জন্য উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে এই অ্যাপ। এর মাধ্যমে আমরা জুমসহ অন্যান্য অ্যাপের ওপর নির্ভরতা কাটিয়ে উঠতে পারব।”

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অনুষ্ঠানে বলেন, “প্রাথমিকভাবে পররাষ্ট্র মন্ত্রণালয় বৈঠক অ্যাপ ব্যবহার করবে। এরপর সরকারি অন্যান্য মন্ত্রণালয় ও বিভাগ এবং পরে সাধারণ মানুষের জন্য অ্যাপটি উন্মুক্ত করা হবে। ১০ জন প্রোগ্রামার দিয়ে এর কার্যক্রম শুরু হয়েছে। অচিরেই আমরা ৫০-১০০ জন প্রোগ্রামারের অংশগ্রহণ নিশ্চিত করব।”

অনুষ্ঠানে তিনি আরো জানান, ‘বৈঠক’ প্ল্যাটফর্মকে জুম, ওয়েবেক্স, টিমজের মতো প্ল্যাটফর্মগুলোর সঙ্গে ‘প্রতিযোগিতায় সক্ষম’ করে গড়তে চান তারা।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন অনুষ্ঠানে বলেন, “প্রাথমিকভাবে আমরা অভ্যন্তরীণ সভাগুলো করতে পারব। ভবিষ্যতে আন্তঃরাষ্ট্রীয় সভাও করতে পারব, যার মাধ্যমে বাংলাদেশের ভাবমূর্তি বৃদ্ধি পাবে।”

আইসিটি মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতীম দেবও বক্তব্য দেন।