• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৩, ১২:৩৪ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৭, ২০২৩, ১২:৩৪ এএম

ধেয়ে আসছে ২৫০ ফুটের গ্রহাণু

ধেয়ে আসছে ২৫০ ফুটের গ্রহাণু
ছবি ● প্রতীকী

পৃথিবীর দিকে ধেয়ে আসা যে কোনও গ্রহাণুই সব সময় আলোচনার বিষয় হয়ে থাকে। পৃথিবীর কাছাকাছি আসা সমস্ত গ্রহাণুই যে সংঘর্ষের সম্ভাবনা নিয়ে আসে, তা একেবারেই নয়। তবে এমন একটি গ্রহাণুর কথা মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, যার কারণে পৃথিবীর অনেকাংশে ক্ষতি হতে পারে। এমনই পূর্বাভাস দেয়া হয়েছে।

সম্প্রতি ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) এর জেট প্রপালশন ল্যাবরেটরি জানিয়েছে, ২৫০ ফুটের এক বিশালাকার গ্রহাণু দ্রুতগতিতে পৃথিবীর দিকে ধেয়ে আসছে। 

পৃথিবীর জন্য বড় ধরনের হুমকি হয়ে আছে '২০২০ বিভি ১৪' নামের গ্রহাণুটি। এটি অতীতের সব দ্রুতগতির রেকর্ড ভেঙ্গে ফেলেছে। ২৫০ ফুটের এ গ্রহাণুটি ঘণ্টায় ২৯৩৭৬ কিলোমিটার বেগে পৃথিবীর দিকে ধেয়ে আসছে।

ধারণা করা হচ্ছে, এটি পৃথিবীর ৬.৮১ কিলোমিটারের কাছাকাছি পরিভ্রমণ করতে পারে। গ্রহাণুটি ১৬ এপ্রিল রোববার পৃথিবীর কাছ দিয়ে পরিভ্রমণ করার কথা রয়েছে। তবে এটা নিয়ে ভয়ের তেমন আশঙ্কা নেই বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। 

তারা বলছেন, গ্রহাণুটি যেভাবে ভ্রমণ করছে-তাতে এটি পৃথিবীর খুব কাছাকাছি পাশ কাটিয়ে যাবে।

তবে কি এই গ্রহাণু আমাদের আতঙ্কিত করার জন্য যথেষ্ট? গবেষকেরা এখনই আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন। তারা বলছেন,  গ্রহাণুটির পৃথিবীতে আঘাত হানার আশঙ্কা খুবই কম। ৪৯ হাজার বারের মধ্যে মাত্র একবার এটি পৃথিবীতে আঘাত করতে পারেG হিন্দুস্তান টাইমস।

জাগরণ/বিজ্ঞানওপ্রযুক্তি/এসএসকে