• শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৩, ১২:৫২ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৫, ২০২৩, ০১:৩৬ এএম

শুক্রাণু-ডিম্বাণু ছাড়াই মানব ভ্রূণের মডেল তৈরি

ছবি ● প্রতীকী

শুক্রাণু, ডিম্বাণু বা গর্ভাশয় ব্যবহার না করে মানব ভ্রূণের সাদৃশ্য একটি কৃত্রিম ভ্রূণ মডেল বা সত্তা তৈরির দাবি করেছেন ওয়েজম্যান ইনস্টিটিউটের একদল বিজ্ঞানী।

ওয়েইজম্যান ইনস্টিটিউটের ওই বিজ্ঞানীদের দাবি, তাদের "ভ্রূণ মডেল" স্টেম সেল ব্যবহার করে তৈরি। এটি দেখতে অনেকটা ১৪ দিন বয়সী প্রকৃত ভ্রূণের মতো। যা আমরা পাঠ্যপুস্তকের উদাহরণের মতো দেখতে। এমনকি এটি হরমোন নিঃসরণ করেছে। পরে ল্যাবে পরীক্ষার মাধ্যমে গর্ভাবস্থার পরীক্ষা ইতিবাচকও ফলাফল দিয়েছে।

মূলত আমাদের জীবনের প্রথম দিকের মুহূর্ত বোঝার জন্যই এই ভ্রূণ মডেল তৈরি করেছেন ওই বিজ্ঞানীরা। ওই পরীক্ষায় দেখা যায়, ডিম্বাণুর ভেতর শুক্রাণু নিষিক্ত হওয়ার এক সপ্তাহ পর আকারগত নাটকীয় পরিবর্তন লক্ষ্য করা যায়। ওই কোষ সংগ্রহ করার পর দেখা যায়, সেটি অনেকটা শিশুর আকৃতির অবয়ব।

গর্ভধারণের এই গুরুত্বপূর্ণ সময় গর্ভপাত এবং জন্মগত ত্রুটির একটি প্রধান উৎস কিন্তু খুব কমই বোঝা যায়।

ওয়েইজম্যান ইনস্টিটিউট অফ সায়েন্সের অধ্যাপক জ্যাকব হান্না বিবিসিকে বলেন, আমাদের জ্ঞান খুব সীমিত। এটি একটি ব্ল্যাক বক্স এবং এটি গতানুগতিক নয়।

ভ্রূণ গবেষণা আইনগতভাবে, নৈতিকভাবে এবং প্রযুক্তিগতভাবে হয়ে আসছে। কিন্তু এখন প্রাকৃতিক ভ্রূণের বিকাশের অনুকরণ করে এই ক্ষেত্রটি দ্রুত উন্নতি করার সুযোগ রয়েছে।

নেচার জার্নালে প্রকাশিত এই গবেষণাটিকে ইসরায়েলি একটি গবেষণা দল প্রথম সম্পূর্ণ ভ্রূণের মডেল হিসাবে বর্ণনা করেছে। যে মডেলটি প্রাথমিক ভ্রূণের সকল মূল কাঠামোর অনুকরণ করা হয়েছে। যা আগে করা হয়নি৷

শুক্রাণু এবং ডিম্বাণুর পরিবর্তে ওই ভ্রূণের শুরুর উপাদানটি তৈরি করা হয় স্টেম সেল দিয়ে যা শরীরের যে কোনও ধরণের টিস্যু হওয়ার সম্ভাবনা রয়েছে।

আশার বিষয় হল, ভ্রূণের মডেলগুলি বিজ্ঞানীদের ব্যাখ্যা করতে সাহায্য করতে পারে যে কীভাবে বিভিন্ন ধরণের কোষের উদ্ভব হয়, প্রথম ধাপের শরীরের অঙ্গ তৈরির সাক্ষী হতে পারে। এমনকি বা উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত বা জেনেটিক রোগগুলি বুঝতে সাহায্য করতে পারে৷

ইতিমধ্যেই, এই গবেষণাটি দেখায় যে ভ্রূণের অন্যান্য অংশগুলি তৈরি হবে না, যদি না প্রাথমিক প্ল্যাসেন্টা কোষগুলি এটিকে ঘিরে না পারে।

এমনকি কিছু ভ্রূণ কেন ব্যর্থ হয় তা বুঝতে সাহায্য করে এই মডেলগুলো। গর্ভাবস্থায় ওষুধগুলি নিরাপদ কিনা তা পরীক্ষা করার জন্য মডেলগুলি ব্যবহার করে ভিট্রো ফার্টিলাইজেশন (IVF) সাফল্যের হারের উন্নতির কথাও বলা হয়েছে।

জাগরণ/বিজ্ঞান/এসএসকে