• ঢাকা
  • শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪, ২৯ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৯, ২০২৪, ১২:১৩ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৯, ২০২৪, ১২:১৪ এএম

মোবাইল ইন্টারনেট সূচকে ৭ ধাপ পেছাল বাংলাদেশ

মোবাইল ইন্টারনেট সূচকে ৭ ধাপ পেছাল বাংলাদেশ
ছবি ● প্রতীকী

মোবাইল ইন্টারনেট সূচকে ৭ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। বর্তমানে বাংলাদেশের অবস্থান ১০৮তম। ব্রডব্যান্ড ইন্টারনেটের ক্ষেত্রেও পিছিয়েছে বাংলাদেশ। 

সম্প্রতি আমেরিকাভিত্তিক প্রতিষ্ঠান ওকলার স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্সের জানুয়ারি মাসের সূচকে উঠে আসে এই তথ্য। 

এতে দেখা যায়, মোবাইল ইন্টারনেট সূচকে ডিসেম্বরে বাংলাদেশের অবস্থান ছিল ১০১তম। জানুয়ারিতে যা পিছিয়ে হয়েছে ১০৮তম। এ সময় মোবাইল ইন্টারনেট ডাউনলোডের গড় গতি ২৩ দশমিক ৮৫ এমবিপিএস। পাশাপাশি আপলোডের গতি ছিল ১১ দশমিক ৩৬ এমবিপিএস।

ডিসেম্বরের তুলনায় এক ধাপ পিছিয়ে জানুয়ারিতে ব্রডব্যান্ড ইন্টারনেটের অবস্থান ১০৯তম। এ সময় ব্রডব্যান্ড ইন্টারনেটের ডাউনলোডের গতি ৪১ দশমিক ৫৯ এমবিপিএস ও আপলোডের গতি ৪২ দশমিক ৬০ এমবিপিএস। 

বিশ্বব্যাপী ইন্টারনেট টেস্টিং ও বিশ্লেষণ সেবাদাতা প্রতিষ্ঠান ওকলা প্রতিদিন নিজেদের স্পিডটেস্ট অ্যাপের মাধ্যমে পাওয়া লাখ লাখ ফলাফলের ওপর ভিত্তি করে বিশ্বব্যাপী নেটওয়ার্ক পারফরম্যান্স, গুণগত মান ও সহজলভ্যতা সম্পর্কে ধারণা দেয়।

ওকলার স্পিডটেস্ট ইন্টেলিজেন্স গত বছরের শেষ প্রান্তিকে বাংলাদেশের মোবাইল অপারেটরদের মধ্যে শীর্ষ প্রতিষ্ঠানগুলোর নাম প্রকাশ করে। 

তালিকা অনুসারে, বাংলালিংকের দ্রুত মেডিয়ান ডাউনলোড গতি ছিল ২৬ দশমিক ৭৪ এমবিপিএস ও রবির মিডিয়ান ডাউনলোড গতি ছিল ২৪ দশমিক ৬২ এমবিপিএস।

এরই ধারাবাহিকতায় টানা চতুর্থবারের মতো বাংলাদেশের দ্রুততম মোবাইল নেটওয়ার্কের ‘ওকলা স্পিডটেস্ট অ্যাওয়ার্ড’ পেয়েছে বাংলালিংক।

জাগরণ/বিজ্ঞানওপ্রযুক্তি/এসএসকে