• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১০ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: জুন ৮, ২০২১, ০৩:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৮, ২০২১, ০৩:৪৫ পিএম

গুগলকে জরিমানা করল ফ্রান্স

গুগলকে জরিমানা করল ফ্রান্স

অনলাইন বিজ্ঞাপনে অনৈতিক একাধিপত্যসহ বিশ্বাসভঙ্গের দায়ে গুগলকে ২৬ কোটি ৭০ লাখ ডলার জরিমানা করেছে ফ্রান্স। খবর দ্য ওয়াল স্ট্রিট জার্নাল।

সোমবার (৭ জুন) ফ্রান্সের প্রতিযোগিতা নিয়ন্ত্রক সংস্থা ফ্রেঞ্চ কমপিটিশন অথরিটি গুগলকে এই জরিমানা করে। ওদিকে গুগলও জরিমানা দিতে রাজি হয়েছে। 

সংস্থাটির দাবি, মূলত দেশের তিনটি সংবাদসংস্থার দায়ের করা মামলার ভিত্তিতেই 'ক্ষতিপূরণ' হিসেবে গুগলকে এই জরিমানা করেছে ফ্রান্স।বিজ্ঞাপনদাতাদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। বিশ্বজুড়ে ইন্টারনেটের যুগের আগে মার্কেটের উপর বিজ্ঞাপনদাতাদের দাপট ছিল। গুগল-ফেসবুক আসার পরে তা অনেকটাই নড়ে গিয়েছে।

এদিকে গুগল কর্তৃপক্ষ জানায়, শুধু ফ্রান্সে নয়, বিশ্বের সব দেশেই নিজেদের অনলাইন অ্যাড-নীতিতে বেশ কিছু বদল আনতে চলেছে তারা। তবে কী সেই বদল তা জানায়নি।

এর আগেও গুগলকে একাধিক বার কাঠগড়ায় তুলেছে বহু দেশ। কিন্তু এই বিপুল অর্থের জরিমানা সম্ভবত এটাই প্রথম। একচেটিয়া অনলাইন মার্কেটগুলো দখলে নেওয়ায় ২০২০ সালের অক্টোবরেই গুগলের বিরুদ্ধে বিশ্বাসভঙ্গের মামলা করেছিল আমেরিকা। সেখানে কারচুপির অভিযোগও ওঠে। অভিযোগে বলা হয়, গ্রাহকদের নিজেদের সার্চ ইঞ্জিন ব্যবহার করতে বাধ্য করছে গুগল।

বিশ্বের বিভিন্ন দেশ থেকেও গুগলের এই মার্কেটিং পলিসিতে অভিযোগ উঠেছে। তাদের দাবি, স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলোর উপর প্রভাব খাটিয়ে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে শুধু গুগলকেই দেওয়া হয়েছে। এটি অলনাইন বিজ্ঞাপনের বাজার ধরার কৌশল। যা প্রতিযোগিতার বাজার নষ্ট হচ্ছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক নিউজ কর্প, ফরাসি সংবাদপত্র লে ফিগারো এবং বেলজিয়ান গণমাধ্যম গ্রুপ রসেল মার্কিন প্রতিষ্ঠান গুগলের বিরুদ্ধে অভিযোগ দাখিল করলে তদন্তে নামে ফরাসি সংস্থাটি।