• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১০ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: জুন ৯, ২০২১, ১২:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৯, ২০২১, ০১:৫৩ পিএম

সহজেই জানুন, আরডুইনো কী?

সহজেই জানুন, আরডুইনো কী?

ইলেকট্রনিকস নিয়ে যাদের কৌতূহল আছে তাদের কাছে আরডুইনো একটি পরিচিত নাম। একবার ভাবুন আপনার ঘরের তাপমাত্রা অনুযায়ী পাখা বা শীতাতপ যন্ত্র সয়ংক্রিয়ভাবে পরিচালিত হলে কেমন হয়? হ্যাঁ, এ রকম নানা শখের ইলেকট্রনিকসসহ বিভিন্ন পেশাদারি কাজেও আরডুইনো ব্যবহার হচ্ছে। তাহলে আরডুইনো সম্পর্কে আরও একটু জেনে নেওয়া যাক।

ওপেন সোর্স সফটওয়্যারের মতো আরডুইনো হলো ওপেন সোর্স হার্ডওয়্যার প্রযুক্তি। এর সাথে প্রোগ্রামিং ভাষাও থাকে। ইতালির ঈভ্রেয়ায় অবস্থিত Interaction Design Institute এর একদল গবেষকের বুদ্ধিদীপ্ত চিন্তা ভাবনার ফসল এই আরডুইনো।

আরডুইনো নামটি এসেছে আরডুইন থেকে যার অর্থ ‘নির্ভীক বন্ধু’। ঈভ্রেয়ার একটি পানশালার নামানুসারে এই প্রকল্পের নাম রাখা হয় আরডুইনো। যার যাত্রা শুরু ২০০৫ সালে। এই গবেষকদের উদ্যেশ্য ছিল, ইলেকট্রনিকসকে অপেশাদার প্রযুক্তিবিদদের কাছে নিয়ে যাওয়া। 

কোনো একটি নির্দিষ্ট কাজের জন্য আরডুইনোর সার্কিট বোর্ডে যন্ত্রপাতি বসানো থাকে। এর বিশেষ সফটওয়্যার কম্পিউটারে স্থাপন করে আরডুইনোর সার্কিট বোর্ডের জন্য নির্দেশনা তৈরি করা হয়। এই নির্দেশনা অনুযায়ী আরডুইনো আপনার চাহিদামতো প্রয়োজনীয় কাজটি করে দেয়।

আরডুইনোর প্রোগ্রামিং ভাষা অত্যন্ত সহজ ভাবে তৈরি করা। ফলে শিল্পী, কলাকুশলী, শখবিদ, হ্যাকার, ইলেকট্রনিকসের নবাগত সবাই সহজে এটি ব্যবহার করতে পারে। যেকোনো ইন্টারেক্টিভ অবজেক্ট বা পরিবেশ তৈরিতে এর জুরি মেলা ভার।

আরডুইনো দিয়ে কী কী করা যায়? আরডুইনো দিয়ে কতশত কাজ করা যায় তা বলে শেষ করা কঠিন। উদাহরণ হিসেবে বলা যায়, আরডুইনো বাট্টন,  এলইডি, মোটর, স্পিকার, জিপিএস ইউনিট, ক্যামেরা, ইন্টারনেট এমনকি স্মার্ট ফোন বা টেলিভিশনের সঙ্গে সংযোগ স্থাপন করে এদের নিয়ন্ত্রণের কাজ সহজ করে দেয়। 

বিভিন্ন পেশাদার এবং অপেশাদার কাজে নানা রকম আরডুইনোর সার্কিট বোর্ড আছে। যেমন আরডুইনো উনো, লিলিপ্যাড যা কিনা কাপড়ে শেলাই করা যায়, রেডবোর্ড, মেগা, লিওনার্দো ইত্যাদি। এছাড়াও নানারকম সেন্সর ও অন্যান্য প্রয়োজনীয় যন্ত্রপাতি নিয়ন্ত্রণে সাহায্যকারী যন্ত্রাংশ আছে।

আরডুইনো সম্পূর্ণ অলাভজনক, উন্মুক্ত একটি প্রকল্প। এর সফটওয়্যার বিনামূল্যে পাওয়া যায় এবং সার্কিট বোর্ডগুলোও সস্তা। নিশ্চয়ই  আরডুইনো সম্পর্কে আপনার কৌতুহল একটু হলেও বেড়েছে। যা হোক আরডুইনো নিয়ে মোটামুটি ধারনা তো পাওয়া গেল। এবার আপনার চিন্তা শক্তি আর প্রয়োজন অনুযায়ী শুরু করে দিন আরডুইনো প্রকল্প। আর তাক লাগিয়ে দিন বন্ধুদের। তবে যেকোনও বৈদ্যুতিক কাজ জেনে শুনে সতর্কতার সাথে করুন।