• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১০ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: জুন ১০, ২০২১, ১১:২১ এএম
সর্বশেষ আপডেট : জুন ১০, ২০২১, ১১:৪৫ এএম

আজ বছরের প্রথম সূর্য গ্রহণ

আজ বছরের প্রথম সূর্য গ্রহণ

আজ ১০ জুন বৃহস্পতিবার চলতি বছরের প্রথম সূর্য গ্রহণ। বলয়গ্রাস সূর্য গ্রহণের সাক্ষী থাকবে গোটা বিশ্ব। উত্তর গোলার্ধের মানুষ এই বলয়গ্রাস সূর্য গ্রহণ দেখতে পারবেন বলে জানিয়েছে নাসা।

বাংলাদেশ সময় দুপুর ২টা বেজে ১২ মিনিটে শুরু হবে গ্রহণ। শেষ হবে সন্ধে ৭টা বেজে ১০ মিনিটে। বলয় গ্রাসের দেখা মিলবে বিকেল ৪ বেজে ৪৬ মিনিটে। এই সময় ২৫ ডিগ্রি অবস্থানে দেখা যাবে সূর্য ও চাঁদকে।

নিজেদের কক্ষপথ ঘুরতে ঘুরতে চাঁদ, সূর্য ও পৃথিবী এক সরলরেখায় চলে আসে, তখনই গ্রহণ হয়। নাসা জানিয়েছে, বলয়গ্রাস সূর্য গ্রহণে পৃথিবী থেকে বহু দূরে অবস্থান করবে চাঁদ। সূর্য, পৃথিবী ও চাঁদ এক সরলরেখাতে এলেও পুরোপুরি ঢাকা পড়বে না সূর্য। এতে সূর্যের প্রায় ৯৪ দশমিক ৩ শতাংশ ঢাকা পড়ে যাবে। চাঁদের চারপাশে আগুনের বলয় দেখা যাবে। একে ‘রিং অব ফায়ার’ বলা হয়।

নাসা আরও জানায়, কোথাও কোথাও পূর্ণ গ্রহণ দেখা গেলেও কিছু জায়গায় আংশিক গ্রহণ দেখা যাবে। পূর্ণ বলয় দেখা যাবে রাশিয়া, গ্রিনল্যান্ড ও কানাডায়। আংশিক বলয় দেখা যাবে মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্বাংশে, আলাস্কা ইত্যাদি অঞ্চলে। উত্তর আমেরিকা, ইউরোপ, এশিয়া, উত্তর আফ্রিকা ও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের অধিকাংশ অঞ্চলে আংশিক বলয় দেখা যাবে।

এদিকে অনলাইনে যারা সূর্যগ্রহণ দেখার ব্যবস্থা করে দিয়েছে নাসা।  nasa. gov/live এ লাইভ দেখা যাবে সূর্য গ্রহণের পুরো সময়টা।

সূর্য গ্রহণ দেখার জন্য় অবশ্যই চোখে গ্লাস পরে নিতে হবে। নাসা জানিয়েছে, সূর্য গ্রহণ অবশ্যই খালি চোখে দেখা উচিত নয়।