• ঢাকা
  • রবিবার, ২৩ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
প্রকাশিত: জুন ১২, ২০২১, ১২:৫০ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১২, ২০২১, ১২:৫২ পিএম

ফেসবুকের নতুন স্মার্ট ওয়াচ

ফেসবুকের নতুন স্মার্ট ওয়াচ

অ্যাপল, হুয়াওয়ের পর এখন স্মার্ট ওয়াচ নিয়ে বাজারে আসছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। যা ফেসবুকের আসন্ন অগমেন্টেড-রিয়েলিটি প্রজেক্টগুলোর নিয়ন্ত্রকের কাজ করবে। ব্যবহারকারীর স্বাস্থ্যসংক্রান্ত বিভিন্ন ধরনের নোটিফিকেশনও পাওয়া যাবে এই স্মার্ট ওয়াচে।

বিবিসি জানায়, স্মার্ট ওয়াচটির অপারেটিং সিস্টেম হবে অ্যান্ড্রয়েড। আগামী বছরের মাঝামাঝি সময়ে এটি বাজারজাত শুরু করবে প্রতিষ্ঠানটি। 

ফেসবুক কর্তৃপক্ষ জানায়, ব্যবহারকারীর তথ্য নিরাপত্তা নিশ্চিত করে স্মার্ট ওয়াচটি বাজারে আনা হবে। ক্রেতাদের আস্থা অর্জনে সবকিছুই করা হবে।

অ্যাপল, গুগলের মতো প্রতিষ্ঠানকে টেক্কা দিতেই এই ধরনের কনজুমান ডিভাইস তৈরির পরিকল্পনা করছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জ জানায় স্মার্ট ওয়াচে অপসারণযোগ্য ডিসপ্লের সঙ্গে থাকবে দুটি ক্যামেরা। ডিভাইসটি ইনস্টাগ্রামসহ ফেসবুক নেটওয়ার্কের সঙ্গে সংযোগ রাখবে। অগমেন্টেড-রিয়েলিটি গ্লাসের নিয়ন্ত্রক হিসেবেও এটি কাজ করবে।

তবে ফেসবুকের একজন ঊর্ধ্বতন নির্বাহী জানান, স্মার্ট ওয়াচটি তৈরির প্রক্রিয়া এখনও প্রাথমিক স্তরে রয়েছে। গবেষণা চলছে। নিরাপত্তা নিশ্চিত না হলে এটি জনসাধারণের জন্য ব্যবহারে উন্মুক্ত নাও হতে পারে।