• ঢাকা
  • রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১, ৩ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: জুন ১৪, ২০২১, ০৪:১৩ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৪, ২০২১, ১০:২০ এএম

মহাকাশ থেকে সুয়েজ খালের বিরল সেই ছবি

মহাকাশ থেকে সুয়েজ খালের বিরল সেই ছবি

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে সুয়েজ খালের ছবি তুলেছেন মহাকাশচারী থমাস পেস্কোয়েট। ছবিটি সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে প্রকাশও করেছেন। যা ইতোমধ্যে বেশ সাড়া জাগিয়েছে।

জিনিউজ জানায়, সুয়েজ খালের ১০০টি ছবির একটি কোলাজ তৈরি করে সম্প্রতি ইন্টারনেটে ভাইরাল করেছেন থমাস। যা সবার নজর কেড়েছে। হাজারো কৌতুহলী মানুষ ছবিটিকে রিটুইট করে শেয়ারও করেছেন। সেই সঙ্গে প্রশংসায় ভাসছেন এই মহাকাশচারী।

পরিস্কার আকাশে মহাকাশ থেকে সুয়েজ খালের ছবিটি তুলেছেন থমাস। টুইটারে ছবি পোস্ট করে থমাস লিখেছেন, "সর্বোচ্চ জুম ব্যবহার করে ১০০টি ছবির কোলাজে এই ছবিটি তৈরি করা হলো। যেখানে গোটা সুয়েজ খালকে দেখা যাচ্ছে মহাকাশ থেকে।"

এটাই প্রথম নয়, এর আগেও মহাকাশ থেকে পৃথিবীর নানা অদেখা ছবি শেয়ার করেছিলেন ইউরোপ স্পেস এজেন্সির মহাকাশচারী থমাস পেস্কোয়েট। সূর্যাস্তের সময় কীভাবে লাল আভা পৃথিবীকে ঢেকে ফেলে সেই ছবিও অনুরাগীদের দেখিয়েছেন। সেই ছবি পোস্ট করে থমাস লিখেছিলনে, "পৃথিবী ও মঙ্গল গ্রহের মধ্যে পার্থক্য করা যাচ্ছে না। পার্থক্য কেবল একটাই গাছেদের ঘন বসতি।" 

এছাড়াও আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে জানলা থেকে কেমন দেখতে লাগে এই গ্রহটি-এমন মনোমুগ্ধকর ছবি পোস্ট করে অনুরাগীদের প্রশংসা কুড়িয়েছেন থমাস।