• ঢাকা
  • রবিবার, ০১ আগস্ট, ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮
প্রকাশিত: জুলাই ১২, ২০২১, ১১:১৬ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১২, ২০২১, ০৫:১৬ এএম

সফলভাবে পৃথিবীতে ফিরলেন ব্র্যানসন

সফলভাবে পৃথিবীতে ফিরলেন ব্র্যানসন

ভার্জিন গ্যালাকটিক নামে একটি যান মহাকাশের দ্বারপ্রান্তে ভ্রমণের পর নিরাপদে পৃথিবীতে ফিরে এসেছে। ব্রিটিশ ধনকুবের ব্যবসায়ী রিচার্ড ব্র্যানসনকে নিয়ে এটি ভ্রমণে বের হয়েছিল।

জানা গেছে, ভার্জিন গ্যালাকটিক যানটি যুক্তরাষ্ট্রের নিউমেক্সিকোতে অবতরণ করেছে। এক ঘণ্টাব্যাপী ছিল সেই যাত্রা। ঘণ্টায় তিন হাজার কিলোমিটারেরও বেশি গতিতে চলেছে ইউনিটি-২২ নামের মহাকাশযানটি।

ব্র্যানসন জানায়, পরীক্ষামূলক এই ভ্রমণের মধ্য দিয়ে মহাকাশে পর্যটনের নতুন এক যুগের সূচনা হবে। আগামী বছর বাণিজ্যিকভাবে এ ধরনের পর্যটন শুরুর কথা রয়েছে। তবে মহাশূন্যে বেড়াতে যারা যাবেন, তাদের বেশ অর্থবান হতে হবে বলেও জানিয়েছেন তিনি।

মহাশূন্যে কয়েক মিনিটের অভিজ্ঞতার জন্য বহু খরচ হবে। প্রতিটি টিকেটের ব্যয় পড়বে প্রায় আড়াই লাখ ডলার। 

জানা গেছে, বিলিওনেয়ার উদ্যোক্তা অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস চলতি মাসের শেষের দিকে তার  কোম্পানির তৈরি রকেটে চড়ে মহাশূন্যে উড়ে যাবেন।

২০০৪ সাল থেকে মহাশূন্যে বাণিজ্যিক ভ্রমণ চালু করার চেষ্টা চালিয়ে আসছেন ব্রানসন। ২০০৭ সালেই এই ভ্রমণ চালুর কথা ছিল। তবে রকেটে প্রাণঘাতী বিস্ফোরণের পর উদ্যোগটি থেমে গিয়েছিল।

 ব্র্যানসনের সঙ্গে মহাকাশযানে দুই পাইলট ছিলেন। তারা হলেন- ডেভ ম্যাকে এবং মাইকেল মাসুসি। তাদের বাইরে আরো তিন সহযাত্রী ছিলেন। তারা হলেন- বেথ মোসেস, কোলিন বেনেট এবং সিরিশা বানডলা। বিবিসি।

জাগরণ/এমএ