• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ১৯, ২০২১, ১২:১৬ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৯, ২০২১, ০৬:১৬ এএম

১৫-১৬ জুলাই ঢাকা ছেড়েছেন ১৭ লাখ মানুষ

১৫-১৬ জুলাই ঢাকা ছেড়েছেন ১৭ লাখ মানুষ
প্রতীকী ছবি

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ রোধের লকডাউন উঠে যাওয়ার পর ১৫ এবং ১৬ জুলাই দু’দিনে ঢাকা ছেড়েছে প্রায় ১৭ লাখ মোবাইল সিম।

রোববার (১৮ জুলাই) রাতে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানান, দুই দিনে ১৬ লাখ ৯৩ হাজার ৬৮৭টি সিম ঢাকার বাইরে গিয়েছে। এ সংখ্যা রোজার ঈদের আগের দিনগুলোর তুলনায় কম হলেও করোনায় মৃত্যু ও সংক্রমণ বৃদ্ধির এ দুঃসময়ে মহামারী আরও ছড়ানোর ভয় তৈরি করছে।

সিমের সংখ্যা দিয়ে ঢাকা ছেড়ে যাওয়া প্রকৃত মানুষের সংখ্যা জানা সম্ভব নয়। শুধু ধারণা পাওয়া সম্ভব। অনেকেই একাধিক সিম ব্যবহার করেন। আবার অনেকে মোবাইল ফোন ব্যবহার করেন না।

মোবাইল ব্যবহার না করা বহু শিশু অভিভাবকের সঙ্গে ঢাকা ছেড়েছে।

গত ঈদুল ফিতরে লকডাউনে গণপরিবহন চলাচল বন্ধ থাকলেও প্রায় এক কোটি ১০ লাখ সিম ঢাকা ছেড়েছিল। ‘ইউনিক ইউজার’ বিবেচনায় এর ব্যবহারকারী ছিলেন ৭০ লাখ মানুষ। তাদের সঙ্গে মোবাইল ব্যবহার না করা ব্যক্তি এবং শিশুর সংখ্যা ধরলে রোজার ঈদে প্রায় কোটি মানুষ ঢাকা ছেড়েছিল বলে ধারণা করা হয়।

সেই তুলনায় এবারের ঢাকা থেকে গ্রামমুখী মানুষের সংখ্যা কম। 

মঙ্গলবার (২০ জুলাই) থেকে শুরু হচ্ছে ঈদের ছুটি। যে অল্প কিছু অফিস ও কল-কারখানা খোলা রয়েছে সেগুলো বন্ধ হবে সোমবার থেকে। তাই গ্রামমুখী যাত্রী বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। কল-কারখানা ও গার্মেন্টস ছুটির পর সাধারণ ঈদে শহর ছেড়ে গ্রামে যাওয়া মানুষের ভিড় বাড়ে। ঈদের পর লকডাউনে কলকারখানা বন্ধ থাকবে কী না তা এখনো নিশ্চিত নয়। বন্ধ থাকলে লাখ লাখ কর্মী গ্রামে ছুটতে পারেন।

মন্ত্রী মোস্তাফা জব্বার তার ফেসবুক টাইমলাইনে লিখেছেন, গত ঈদের মতো এবারও বিটিআরসি ঢাকা ছেড়ে যাওয়া সিমের হিসাব দিয়েছেন। গত ১৫ ও ১৬ জুলাই ঢাকা ছেড়েছে মোট ১৬ লাখ ৯৩ হাজার ৬৮৭ সিম ব্যবহারকারী। 

মন্ত্রী জানিয়েছেন, ঢাকা ছেড়ে যাওয়া গ্রামীণফোনের সিমের সংখ্যা সাত লাখ ৭৪ হাজার ৮৮৪টি, রবি সিমের সংখ্যা তিন লাখ ৪২ হাজার ৮২ জন, বাংলালিংকের সিমের সংখ্যা চার লাখ ৬৪ হাজার ৪৯২টি জন এবং টেলিটকের সিমেরন সংখ্যা এক লাখ ১২ হাজার ২২৯টি। ১৫ জুলাই ঢাকা ছেড়েছে সাত লাখ ৩১ হাজার ২১৮টি সিম। ১৬ জুলাই ঢাকা ছেড়েছে ৯ লাখ ৬২ হাজার ২১৮টি সিম।

১৫ জুলাইয়ের তুলনায় প্রায় এক তৃতীয়াংশ বেশি সিম ১৬ জুলাই ঢাকা ছেড়েছে। ১৭ থেকে ২০ জুলাই পর্যন্ত বৃদ্ধির এ ধারা অব্যহত থাকলে এবার ৮০ থেকে ৯০ লাখ সিম ঢাকা ছাড়বে।

গত ঈদের সঙ্গে তুলনা করলে এবার ৫০ লাখের বেশি ‘ইউনিক ইউজার’ বা মানুষের ঢাকা ছাড়ার সম্ভাবনা রয়েছে।

জাগরণ/এসএসকে/এমএ