• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২১, ১১:১১ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৮, ২০২১, ১১:১১ এএম

২০২৩ সালের মধ্যে প্রস্তুত বঙ্গবন্ধু স্যাটেলাইট-টু

২০২৩ সালের মধ্যে প্রস্তুত বঙ্গবন্ধু স্যাটেলাইট-টু
প্রতীকী ছবি

সফলভাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের পর, এবার স্যাটেলাইট-২ নিয়ে কাজ শুরু করেছে সরকার। এরই মধ্যে স্যাটেলাইটের প্রকৃতি নির্ধারণে খসড়া রিপোর্ট দিয়েছে ফ্রান্সের প্রাইস ওয়াটার হাউজ কুপার্স।

চূড়ান্ত রিপোর্ট হাতে পেলেই ২০২৩ সালের মধ্যে প্রস্তুত হবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-টু। এর সফল প্রয়োগের মাধ্যমে প্রযুক্তিতে স্বনির্ভর হওয়ার পাশাপাশি সম্ভব হবে বন্যা নিয়ন্ত্রণ।

২০১৮ সালের ১২ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মধ্য দিয়ে মহাকাশে পা রাখে বাংলাদেশ। নির্বাচনী ইশতেহারেও বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের ঘোষণা দেয় ক্ষমতাসীন আওয়ামী লীগ। তারই ধারাবাহিকতায় মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের জন্য বছরের শুরুতে স্যাটেলাইটের ধরন ও প্রকৃতি নির্ধারণে ফ্রান্সের প্রাইস ওয়াটার হাউজ কুপার্স প্রতিষ্ঠানকে নিয়োগ দেয়া হয়।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ কৃত্রিম উপগ্রহটি একটি জিও-স্টেশনারি স্যাটেলাইট বা ভূ-স্থির উপগ্রহ। এতে মোট ৪০টি ট্রান্সপন্ডার থাকবে। এর মধ্যে ২০টি ট্রান্সপন্ডার বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে। বাকি ২০টি বিদেশি প্রতিষ্ঠানের কাছে বিক্রি করা হবে।

স্যাটেলাইট উৎক্ষেপণ নিয়ে ২০১৫ সালের ১১ নভেম্বরে ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেসের সঙ্গে কাজ শুরু করে বাংলাদেশ। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ও ২ এর কার্যক্ষমতার ওপর ভিত্তি করে ৩ ও ৪ নিয়ে কাজ শুরু করবে বাংলাদেশ।

জাগরণ/এমএ