• ঢাকা
  • শনিবার, ১৬ অক্টোবর, ২০২১, ১ কার্তিক ১৪২৮
প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২১, ১১:৩৩ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৬, ২০২১, ০৫:৩৩ এএম

পৃথিবীর কক্ষপথে ৪ বেসামরিক নভোচারী

পৃথিবীর কক্ষপথে ৪ বেসামরিক নভোচারী
বেসামরিক ৪ নভোচারী। ছবি- দ্য গার্ডিয়ান

পৃথিবীর ইতিহাসে প্রথমবারের মতো সব বেসামরিক নভোচারী নিয়ে পৃথিবীর কক্ষপথে পৌঁছেছে স্পেসএক্স নির্মিত মহাকাশযান ক্রু ড্রাগন। মহাকাশ পর্যটনের ক্ষেত্রে এই অভিযাত্রাকেই এখন পর্যন্ত সবচেয়ে বড় পদক্ষেপ হিসেবে মানা হচ্ছে।

গতকাল যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণের ১০ মিনিট পর স্থানীয় সময় রাত আটটা তিন মিনিটে পৃথিবীর কক্ষপথ স্পর্শ করে রকেটশিপ ক্রু ড্রাগন।

এদিকে, এই বেসামরিক মহাকাশ যাত্রার নেতৃত্ব দিচ্ছেন ৩৮ বছর বয়সী মার্কিন ধনকুবের এবং শিফট৪ পেমেন্টসের প্রধান নির্বাহী জ্যারেড আইজ্যাকম্যান। তার সঙ্গী হয়েছেন ৫১ বছর বয়সী সিয়ান প্রক্টর, ২৯ বছরের হেইলি আর্সেনউক্স এবং ৪২ বছর বয়স্ক ক্রিস সেমব্রোস্কি।

ভয়েস অব আমেরিকা জানাচ্ছে, সম্পূর্ন স্বয়ংক্রিয় পদ্ধতিতে ক্রু ড্রাগন মহাকাশযানটি নিয়ন্ত্রণ করা হচ্ছে। নভোচারীদের পৃথিবী পৃষ্ঠ থেকে ৫৭৫ কিলোমিটার উচ্চতায় আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র (আইএসএস) এবং হাবল স্পেস টেলিস্কোপের ঠিক ওপরে নিয়ে রাখবে ক্রু ড্রাগন।

এ ব্যাপারে বেসরকারিভাবে মহাকাশ অভিযান পরিচালনাকারী সংস্থা স্পেসএক্স জানিয়েছে, ঐ চার মহাকাশ পর্যটক তিন দিন পর ফ্লোরিডা উপকূলের কাছে আটলান্টিক মহাসাগরে অবতরণ করবেন। তার আগে, পৃথিবীতে মানুষের উন্নততর জীবন এবং ভবিষ্যতে দীর্ঘমেয়াদে মহাকাশ যাত্রায় স্বাস্থ্য সুরক্ষা নিয়ে বৈজ্ঞানিক গবেষণা করবেন।

জাগরণ/এমএইচ