• ঢাকা
  • শনিবার, ২৩ অক্টোবর, ২০২১, ৮ কার্তিক ১৪২৮
প্রকাশিত: অক্টোবর ১, ২০২১, ১১:১৬ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১, ২০২১, ০৫:১৬ এএম

আজ থেকে বন্ধ হচ্ছে সব অবৈধ মোবাইল ফোন

আজ থেকে বন্ধ হচ্ছে সব অবৈধ মোবাইল ফোন
প্রতীকী ছবি

শুক্রবার (১ অক্টোবর) থেকে সব অনিবন্ধিত মোবাইল ফোনের নেটওয়ার্ক বিচ্ছিন্ন করা হবে। বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)

এতে বলা হয়, অবৈধভাবে দেশে আনা বা অনিবন্ধিত মোবাইল ফোন কেউ বিক্রি করলে টেলিযোগাযোগ আইন অনুযায়ী তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

গত ১ জুলাই থেকে ন্যাশনাল ইক্যুপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার কার্যক্রম শুরু হয়। ব্যবহৃত মোবাইল ফোন চুরি ও অবৈধ ব্যবহার রোধ এবং জাতীয় নিরাপত্তার স্বার্থে এ উদ্যোগ নেয়া হয়।

মোবাইল ফোন কেনার আগে মেসেজ অপশন থেকে KYD ও ১৫ ডিজিটের আইএমইআই (IMEI) নম্বর লিখে ১৬০০২ নম্বরে এসএমএস পাঠিয়ে মুঠোফোনের বৈধতা যাচাই করতে ক্রেতাদের অনুরোধ জানিয়েছে বিটিআরসি।

বৈধভাবে বিদেশ থেকে ব্যক্তিগতভাবে আনা বা কেনা বা উপহার পাওয়া অনুমোদিত সংখ্যক মোবাইল ফোন ব্যবহারের বিষয়ে বিটিআরসি’র এই www.neir.btrc.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে ফোনের নিবন্ধন করতেও অনুরোধ জানানো হয়েছে।

কোনও আমদানিকারক বা স্থানীয়ভাবে মুঠোফোন সংযোজন ও উৎপাদনকারী প্রতিষ্ঠানকে অবৈধ ফোন উৎপাদন বা আমদানি না করার জন্য এবং বিক্রেতাদের অবৈধ ফোন বিক্রি না করার জন্যও অনুরোধ জানিয়েছে বিটিআরসি।

জাগরণ/এমএ