• ঢাকা
  • বুধবার, ২৫ মে, ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: মার্চ ২৬, ২০২২, ০১:১১ এএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৫, ২০২২, ০৭:১১ পিএম

গুগলের ডুডলে বাংলাদেশের স্বাধীনতা দিবস

গুগলের ডুডলে বাংলাদেশের স্বাধীনতা দিবস

আজ শনিবার, ২৬ মার্চ,  ৫২তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিশ্বের মানচিত্রে নতুন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ ঘটেছিল লাল সবুজের বাংলাদেশের।

দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষে জাতীয় পর্যায়ে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। 

বাঙালির এই গৌরবের দিনে বাংলাদেশকে শুভেচ্ছা জানাতে ভোলেনি গুগল। বরাবরই বিভিন্ন বিশেষ দিবসে ডুডল প্রকাশ করে এই টেক জায়ান্ট। এবার বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উদযাপনের এ ক্ষণে এর ব্যক্তিক্রম হয়নি। এদিন বিশেষ ডুডল প্রকাশ করেছে গুগল।

প্রকাশিত ডুডলে দেখা যাচ্ছে, বাংলাদেশের লাল-সবুজের পতাকা মাথা উঁচু করে উড়ছে।

মোবাইল, ল্যাপটপ কিংবা কমপিউটার- যেখান থেকেই আজ গুগল খুলবেন, অনুভব করবেন গর্বিত এই মুহূর্ত। দেখেই মনে হবে ব্যবহারকীদের উৎসবের আনন্দ দিতে সেজেছে গুগল। 

বিষয়টি এবারই যে প্রথম, তা নয়। বিশেষ ও ঐতিহাসিক দিন এবং বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে অনেক দিন থেকে গুগল সার্চের মূল পাতায় ডুডল প্রকাশ করে আসছে গুগল। 

আগেও বাংলাদেশের বিজয় দিবস, ২১ ফেব্রুয়ারি শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, পহেলা বৈশাখ, ঈদুল ফিতর, ঈদুল আজহার, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রখ্যাত স্থপতি ও পুরোকৌশলী এফ আর খান, জনপ্রিয় কথাশিল্পী হুমায়ূন আহমেদ, শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মদিনসহ বেশ কিছু উল্লেখযোগ্য দিনে ডুডল প্রকাশ করেছিল গুগল। নারী দিবস উপলক্ষে প্রকাশিত বিশেষ ডুডলে বাংলা ভাষায় ‘নারী’ শব্দটি যোগ করেছিল গুগল।

কখনো বিশেষ দিন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের মনে করাতে উদ্যোগ নেয় গুগল।

বাংলাদেশ থেকে ইন্টারনেটের মাধ্যমে গুগলে (www.google.com) গেলে কিংবা সরাসরি (www.google.com.bd) ঠিকানায় ঢুকলে চোখে পড়বে বাংলাদেশের স্বাধীনতা দিবসের ডুডল। 

বিখ্যাত ব্যক্তিবর্গ এবং  ঐতিহাসিক ও বিশেষ দিনকে স্মরণ করার জন্য গুগল তাদের হোমপেজে সে বিশেষ দিনের মানানসই লোগো তৈরি থাকে, যাকে ডুডল বলা হয়।

জাগরণ/সামাজিকযোগাযোগমাধ্যম/এসএসকে