• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১১ আশ্বিন ১৪২৯
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২, ১২:১১ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১০, ২০২২, ০৬:১১ এএম

কেমন হলো আইফোন ১৪ ও ১৪ প্লাস

কেমন হলো আইফোন ১৪ ও ১৪ প্লাস
সংগৃহীত ছবি

আইফোন ১৪ ও ১৪ প্লাস বাজারে ছাড়ার ঘোষণা দিল মার্কিন স্মার্ট ডিভাইস নির্মাতা অ্যাপল।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) নতুন আইফোন ছাড়াও আরও কয়েকটি ডিভাইস উন্মোচন করে প্রতিষ্ঠানটি। করোনাভাইরাস (কোভিড-১৯)-এর সংক্রমণের পর দুই ভার্চুয়ালি পণ্য উন্মোচন করলেও এবার দর্শকদের উপস্থিতিতে উন্মোচিত হলো অ্যাপলের নতুন পণ্য।

অনুষ্ঠানে জানান হয়, নতুন আইফোনে ইমার্জেন্সি স্যাটেলাইট কানেক্টিভিটি এবং কার ক্র্যাশ ডিটেকশন টেকনোলজি রয়েছে। নতুন আইফোনের চারটি ভার্সন রয়েছে। আইফোন ১৪ চারটি ভিন্ন রঙে কিনতে পারবেন ব্যবহারকারীরা। আইফোন ১৪-এ ৬.১ আর ১৪ প্লাসে ৬.৭ ইঞ্চির স্ট্ক্রিন রয়েছে।

দীর্ঘক্ষণ চার্জ থাকবে বলে দাবি প্রতিষ্ঠানটির, যা অ্যাপেলের অন্য কোনও ফোনে আগে ছিল না। নতুন আইফোনে সুপার রেটিনা এক্সডিআর ডিসপ্লে রয়েছে। প্রসেসর হিসেবে আছে এ-১৫ বায়োনিক প্রসেসর চিপ, যা আইফোন ১৩ সিরিজে প্রথমবার ব্যবহার হয়।

অ্যাপল এই প্রথম নতুন কোনও আইফোনে পুরোনো প্রসেসর ব্যবহার করল। ৫জি প্রযুক্তির সুবিধা রাখা হয়েছে। প্রথমবারের মতো ক্যামেরার মেগাপিক্সেলেও চমক দিয়েছে কোম্পানিটি। নতুন আইফোনের পেছনে থাকছে ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা। সেলফি ক্যামেরা ও ফেস আইডি সেন্সরের নচ থাকছে।

আইফোন ১৪-এর দাম ৭৯৯ ডলার এবং প্রো মডেলের দাম ৮৯৯ ডলার থেকে শুরু হবে। অনুষ্ঠানে আইফোন ছাড়াও ওয়াচ সিরিজ ৮, অ্যাপল ওয়াচ আলট্রা ও এয়ারপডস প্রো উন্মোচনের ঘোষণা দেয় অ্যাপল। 

জাগরণ/প্রযুক্তি/কেএপি