• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২৩, ১১:৪০ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১১, ২০২৩, ১১:৪০ পিএম

বিজ্ঞাপন হারাচ্ছে টুইটার

বিজ্ঞাপন হারাচ্ছে টুইটার
ছবি ● প্রতীকী

জ্ঞাপনদাতাদের অর্ধেকেরও বেশি বিজ্ঞাপনদাতা টুইটার থেকে তাদের বিজ্ঞাপন সরিয়ে নিয়েছেন। ২০২২ সালের সেপ্টেম্বরের হিসেবে চলতি বছরের জানুয়ারির প্রথম সপ্তাহের ডেটা নিয়ে এ তথ্য প্রকাশ করেছে ডিজিটাল মার্কেট এনালাইসিস কোম্পানি প্যাথমেটিকস।

চলতি বছরের ২৫ জানুয়ারি পর্যন্ত তথ্য বিশ্লেষণ করে প্যাথমেটিকস বলছে, শীর্ষ ১ হাজার বিজ্ঞাপনদাতাদের মধ্যে ৬২৫ জন বিজ্ঞাপনদাতাই টুইটার থেকে তাদের বিজ্ঞাপন উঠিয়ে নিয়েছেন। টুইটার থেকে বিজ্ঞাপন উঠিয়ে নেওয়া এই প্রতিষ্ঠান গুলোর মধ্যে রয়েছে কোকা-কোলা, ইউনিলিভার, জিপ, ওয়েলস ফার্গো এবং মার্কের মত বড় বড় কোম্পানিগুলো। এর ফলে গত অক্টোবর থেকে জানুয়ারি পর্যন্ত টুইটারের আয় কমেছে ৬০ শতাংশ। যা ১২৭ মিলিয়ন ডলার থেকে ৪৮ মিলিয়ন ডলারে এসে পৌছেছে।

রিপোর্টে আরও বলা হয়, বিলিয়নিয়ার ইলন মাস্ক অক্টোবরের শেষের দিকে টুইটারের নিয়ন্ত্রণ নেওয়ার পর বিজ্ঞাপনদাতারা এই প্লাটফর্মের নিরাপত্তা এবং কার্যকারিতা নিয়ে উদ্বিগ্ন হতে শুরু করেছেন। ইলন মাস্কও স্বীকার করেছিলেন টুইটার ২০২২ সালের নভেম্বরের শুরুতে ব্যাপক রাজস্ব হ্রাসের মুখোমুখি হয়েছে।

 ইলন মাস্ক এখন বিজ্ঞাপনদাতাদের টুইটারে তাদের বিজ্ঞাপন ফিরিয়ে আনতে আকৃষ্ট করার চেষ্টা করছেন। টুইটার  বিজ্ঞাপনদাতাদের বছরের সবচেয়ে ব্যস্ততম দিনের জন্য “ফায়ার সেল” সুপার বোল চুক্তির প্রস্তাব দিয়েছে।

টুইটার একটি “ব্র্যান্ড নিরাপত্তা” কোম্পানির সাথে হাত মিলিয়েছে এবং দাবি করছে বিজ্ঞাপনদাতাদের  কোন বিজ্ঞাপন মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মে আপত্তিকর বা বিপজ্জনক বিষয়বস্তুর পাশে প্রদর্শিত হলে তারা তা জানিয়ে দিতে পারবেন।

 সেপ্টেম্বরে টুইটারের শীর্ষ বিজ্ঞাপনদাতা ছিল এইচবিও, ওই সময় তারা টুইটারকে ১২ মিলিয়ন ডলারের বিজ্ঞাপন প্রদান করে। অথচ জানুয়ারিতে তারা টুইটারকে বিজ্ঞাপন দিয়েছে মাত্র ৫৪ হাজার ডলারের। সিএনএন।

জাগরণ/তথ্যওপ্রযুক্তি/এসএসকে