• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৪, ২০১৯, ০৫:৩৪ পিএম

ডিসেম্বরে নেপালে বসছে এসএ গেমসের ১৩তম আসর 

ডিসেম্বরে নেপালে বসছে এসএ গেমসের ১৩তম আসর 
ফাইল ফটো

 

কয়েক দফা পিছিয়ে অবশেষে চূড়ান্ত হলো সাউথ এশিয়ান গেমসের (এসএ গেমস) দিনক্ষণ। মার্চে টুর্নামেন্ট শুরু হওয়ার কথা থাকলেও পরবর্তীতে তা সেপ্টেম্বরে নিয়ে যায় আয়োজক দেশ নেপাল। এবার সে সময়ও পরিবর্তন করে ডিসেম্বরে এসএ গেমসের ১৩তম আসর আয়োজনের ঘোষণা দেয়া হলো। শুক্রবার (১ মার্চ) এশিয়ান অলিম্পিক কমিটির (ওসিএ) এক সভায় এই সিদ্ধান্ত জানানো হয়। 

নেপাল অলিম্পিক কমিটির সভাপতি জীবন রাম শ্রেষ্ঠার সভাপতিত্বে টুর্নামেন্টের নতুন দিনক্ষণ ঠিক করা হয়। নেপালের রাজধানী কাঠমান্ডু ও পোখরাতে হবে টুর্নামেন্টের সকল ম্যাচ।  

এর আগে, ২০১৬ সালে ভারতের গৌহাটি ও শিলংয়ে বসে ১২তম এসএ গেমসের আসর। ২ বছর পর পর বসা আট জাতীয় টুর্নামেন্টটি মূলত গত বছরই আয়োজিত হওয়ার কথা ছিল। তবে নানা সময়ে তারিখ বদলানো, ভেন্যু পরিবর্তনসহ নানা জটিলতায় পিছিয়ে পড়েছিল সাউথ এশিয়ান গেমস আয়োজন। 

তাই সময় চূড়ান্ত করতেই থাইল্যান্ডে ওসিএর সভায় বসেন দক্ষিণ এশিয়ান কমিটির কর্তারা। যদিও এই সভায় যোগ দিতে পারেননি ভারত ও পাকিস্তানের অনেকেই। রাজনৈতিক অস্থিরতার কারণে ফ্লাইট বন্ধ থাকায় তারা অংশ নিতে পারেননি গুরুত্বপূর্ণ এই সভায়। পাকিস্তান থেকে সভায় একমাত্র উপস্থিত ছিলেন পাকিস্তান অলিম্পিক অ্যাসোসিয়েশনের (পিওএ) মোহাম্মদ শফিক। 

ডিসেম্বরে শুরু হতে যাওয়া এই আসরে এবার অংশ নিচ্ছে- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, আফগানিস্তান, ভুটান ও স্বাগতিক নেপাল। এই আট দেশের ক্রীড়াবিদরা- অ্যাথলেটিকস, ক্রিকেট, ফুটবল, আর্চারি, বক্সিং, ব্যাডমিন্টন, বাস্কেটবল, সাইক্লিং, ফেন্সিং, গলফ, ভলিবল, হ্যান্ডবল, জুডো, কাবাডি, কারাতে, খো খো, প্যারাগ্লাইডিং, শুটিং, সুইমিং, স্কোয়াশ, তায়কোয়ান্দো, টেনিস, টেবিল টেনিস, ট্রায়াথলন, কুস্তি, উশু ও ভারোত্তোলন এই মোট ২৭টি ডিসিপ্লিনে অংশ নেবেন। 

তবে কয়েক দফা সময় পরিবর্তন করে টুর্নামেন্ট ডিসেম্বরে নেয়ায় নেপালকে সূচি পরিবর্তনের আর কোনো সুযোগ দেয়া হবে না বলে জানিয়েছেন বিওএ'র মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ফখরুদ্দিন হায়দার। তিনি বলেন, নেপাল যদি ফের টুর্নামেন্টের সময়সূচি পরিবর্তন করে তবে আয়োজক দেশ হিসেবে স্বীকৃতি হারাবে নেপাল। সেক্ষেত্রে নতুন আয়োজক হিসেবে বাংলাদেশের নাম আসতে পারে। 

এদিকে, এসএ গেমসকে সামনে রেখে ইতোমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছে বিভিন্ন ফেডারেশন। বাংলাদেশের সবচেয়ে সম্ভবনাময় ইভেন্ট হলো সাঁতার-শুটিং-ভারোত্তোলন। তবে সাম্প্রতিক সময়ে ইন্টারন্যাশনাল সলিডারিটি ওয়ার্ল্ড আর্চারি চ্যাম্পিয়নশিপে আর্চারদের পারফরম্যান্সের পর আর্চারিতেও এখন স্বর্ণপদক পাওয়ার স্বপ্ন দেখেছেন সংশ্লিষ্টরা। 

এসএইচএস