• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ১৫, ২০১৯, ০৪:১৮ পিএম

মেসি ফুটবল ‘জিনিয়াস’, রোনালদো না : ক্যাপেলো

মেসি ফুটবল ‘জিনিয়াস’, রোনালদো না : ক্যাপেলো

 

বেশ কিছুদিন ধরেই ক্রিশ্চিয়ানো রোনালদোর প্রশংসায় পঞ্চমুখ ইউরোপিয়ান গণমাধ্যম থেকে শুরু করে ‍সর্বস্তরের ফুটবল প্রেমীরা। কারণটা কারোরই অজানা থাকার কথা নয়। তার বীরোচিত হ্যাটট্রিকেই যে অ্যাতলেটিকো মাদ্রিদকে হারিয়ে চ্যাম্পিয়নস লীগের কোয়ার্টার ফাইনালে জুভেন্টাস। তবে রোনালদোর পায়ের জাদুতে পুরো ফুটবল দুনিয়া বুঁদ হলেও, তাকে ফুটবল জিনিয়াস মানতে নারাজ সাবেক মিলান, রিয়াল, জুভেন্টাস, ইংল্যান্ড ও রাশিয়ার কোচ হিসেবে দায়িত্ব পালন করা ফ্যাবিও ক্যাপেলো।  

উল্লেখ্য, রোনালদোর হ্যাটট্রিকের পরের দিনই চ্যাম্পিয়নস লীগে জোড়া গোল ও জোড়া অ্যাসিস্টে বার্সেলোনাকে কোয়ার্টার ফাইনালের টিকিট এনে দেন লিওনেল মেসি। স্বভাবতই ফের দু'ভাগে বিভক্ত ফুটবল বিশ্ব। কে সেরা? মেসি নাকি রোনালদো? ক্যাপেলোকে এই প্রশ্ন করা হলে তিনি জানান, রোনালদো একজন চ্যাম্পিয়ন ফুটবলার তবে ফুটবলের ‘জিনিয়াস’ নন। মেসি হলো সেই পর্যায়ের। 

স্কাই স্পোর্টস ইতালিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে মেসি-রোনালদোর তুলনা উঠলে ক্যাপেলো বলেন, রোনালদো অসাধারণ একজন ফুটবলার, তবে মেসি হচ্ছে প্রতিভাবান ফুটবলার। ফুটবল জগতে তিন ‘জিনিয়াস’ ফুটবলার হিসেবে পেলে, ম্যারাডোনা, মেসির নাম উল্লেখ করেন তিনি।

তিনি আরও বলেন, 'রোনালদো তার দলের জয়ের জন্য সব কিছু করে। তবে মেসি এর থেকেও বেশি কিছু করে তার দলের জন্য।' মেসির প্রশংসা করে তিনি আরও বলেন, মেসি যখন ১৬ বছর বয়সী তখন প্রথম আমি তার মুখোমুখি হই। সে তখনই আমাকে তাক লাগিয়ে দিয়েছিল। সে ইতোমধ্যেই অনেক কিছু করে ফেলেছে। এখনো সে একই কাজ করে যাচ্ছে। কারণ সে ফুটবল জিনিয়াস। রোনালদো একজন চ্যাম্পিয়ন তবে ফুটবল জিনিয়াস নন। 


এসএইচএস