• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৬, ২০১৯, ০১:২১ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৬, ২০১৯, ০৮:০৭ পিএম

বিশ্বকাপ দলে নেই ইমরুল-তাসকিন

বিশ্বকাপ দলে নেই ইমরুল-তাসকিন

 

ওয়ানডে বিশ্বকাপের জন্য বাংলাদেশ ক্রিকেট দলের ১৫ সদস্যের চূড়ান্ত স্কোয়াড ইতোমধ্যে ঘোষণা করা হয়েছে। ওপেনিং ব্যাটসম্যান ইমরুল কায়েস এবং পেসার তাসকিন আহমেদ সেই দলে জায়গা পাননি।

মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুর সাড়ে ১২টার কিছু পর বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু টাইগারদের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেন।

বিপিএলের ষষ্ঠ আসরে বল হাতে তাসকিন ছিলেন দারুণ ছন্দে। ১২ ম্যাচ খেলে ৩৭.১ ওভার বল করে ৮.৫৫ ইকোনমি রেটে ১৪.৪৫ গড়ে ২২ উইকেট লাভ করে দ্বিতীয় সর্বাধিক উইকেট শিকারি বোলারও ছিলেন এই স্পিড স্টার। 

এমন পারফর্মেন্সের কল্যাণে তাসকিনের নিউজিল্যান্ড সফরে যাওয়া নিশ্চিত হয়েই গিয়েছিল। কিন্তু বিপিএলে চিটাগং ভাইকিংসের বিপক্ষে ফিল্ডিং করার সময় পায়ের গোড়ালির ইনজুরিতে পড়ে মাঠ থেকে লম্বা সময়ের জন্য তিনি ছিটকে যান। এমতাবস্থায়, তাসকিনের নিউজিল্যান্ড সফরে যাওয়া তো দূরের কথা, তাকে হাঁটার জন্য ক্র্যাচের শরণাপন্ন হয়ে থাকতে হয়েছিল বেশ কয়েকদিন।

দীর্ঘ বিরতির পর নেটে বোলিং অনুশীলন শুরু করেন তাসকিন। এরপর গত ১০ এপ্রিল ডিপিএলে উত্তরা স্পোর্টিং ক্লাবের বিপক্ষে লিজেন্ডস অফ রূপগঞ্জের হয়ে খেলতে নামেন তিনি। মাঠে ফেরায় বিশ্বকাপ দলে থাকতে মরিয়া তাসকিন বেশ আশাবাদী ছিলেন । যদিও তার সেই আশা পূরণ হলো না। কারণ তার ফিটনেসের বর্তমান অবস্থা নিয়ে টিম ম্যানেজমেন্ট সন্তুষ্ট হতে পারেনি।

অপরদিকে, ইমরুল কায়েস যে বিশ্বকাপ দলে থাকছেন না তা অনেকটাই অনুমেয় ছিল। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বিশ্বকাপে টাইগারদের সম্ভাব্য স্কোয়াড নিয়ে খেলোয়াড়দের অনেকেরই নাম মুখে বলেছিলেন, বলা যায় সম্ভাব্য স্কোয়াডটাই বলে দিয়েছিলেন। ইমরুলের নাম তিনি তখন বলেননি। তখনই অনেকটাই নিশ্চিত হয়ে যায় ইমরুলের ইংলান্ডের টিকেট কাটা হচ্ছে না। 

অথচ গত বছর (২০১৮ সালে) জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ব্যাট হাতে ১১৬.৩৩ গড়ে দুটি সেঞ্চুরি এবং একটি হাফ সেঞ্চুরিসহ ৩৪৯ রান করে নতুন রেকর্ডই গড়ে ফেলেন ইমরুল কায়েস।  

ক্যারিবিয়দের বিপক্ষে অবশ্য ওয়ানডে সিরিজে ইমরুল সুবিধা করতে পারলেন না। দুই ম্যাচে রান করলেন মাত্র ৪, যার মধ্যে একটিতে রানের খাতাই খুলতে পারেননি। তাতেই মূলত ইমরুলের কপাল পুড়ে যায়। যদিও নিউজিল্যান্ড সফরে ব্যাট হাতে চরম ব্যর্থ লিটন দাস তিন ওয়ানডেতে মাত্র ৩ রান করেও বিশ্বকাপ স্কোয়াডে ঠিকই জায়গা পেয়ে গেছেন।

চলতি ডিপিএলে গাজী গ্রুপের হয়ে খেলা ইমরুল এখন পর্যন্ত ১১ ম্যাচে ১ সেঞ্চুরিসহ ২৩.৮১ গড়ে ২৬২ রান করেছেন। অপরদিকে, ৫ ম্যাচ খেলেই ২ হাফ সেঞ্চুরিসহ ৪০.৮০ গড়ে ২২৪ রান করেছেন লিটন দাস। হয়তো দুই ক্রিকেটারের ডিপিএলের এই পারফর্মেন্সের পার্থক্যই বিশ্বকাপ দলে একজনের থাকা এবং একজনের না থাকার কারণ হয়ে দাঁড়িয়েছে। 

আরআইএস