• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৭, ২০১৯, ০১:৩১ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৭, ২০১৯, ০৭:৩৯ পিএম

বিশ্বকাপ দলে স্পেশালিষ্ট স্পিনার থাকলে ভালো হতো: রাজ্জাক

বিশ্বকাপ দলে স্পেশালিষ্ট স্পিনার থাকলে ভালো হতো: রাজ্জাক
আব্দুর রাজ্জাক

 

২০১৯ বিশ্বকাপের জন্য ঘোষিত বাংলাদেশ ক্রিকেট দলের চূড়ান্ত স্কোয়াডে আরেকজন স্পেশালিষ্ট স্পিনার থাকলে ভালো হতো বলে মন্তব্য করেছেন টাইগারদের এক সময়ের মাঠ কাঁপানো বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক।

চূড়ান্ত স্কোয়াড ঘোষণার পর বেসরকারি টিভি চ্যানেল ডিবিসি নিউজ এক সাক্ষাৎকারে আব্দুর রাজ্জাকের কাছে জানতে চেয়েছিল বিশ্বকাপের স্পিন আক্রমণ কেমন হয়েছে? এ প্রসঙ্গে রাজ্জাক বিশ্বকাপ দলে স্পেশালিষ্ট স্পিনারের অভাব থাকার ব্যাপারে ইঙ্গিত দিয়ে বলেন, বিশ্বকাপে নেয়ার মতো ওয়ানডে স্পেশালিষ্ট স্পিনার আসলে কিন্তু ওইরকম দেখা যায় না। 

বাংলাদেশ দল যখন পায়ের নিচের মাটি শক্ত করার সময়ে একের পর এক ম্যাচ হারতো, তখনো ওয়ানডেতে স্পিন আক্রমণে দল ছিল শক্ত এবং ভারসাম্যপূর্ণ। অথচ বদলে যাওয়া বাংলাদেশ দলের বিশ্বকাপ স্কোয়াডে প্রকৃতপক্ষে একজন স্পেশালিষ্ট স্পিনার না থাকা যে রাজ্জাকের মনে হাহাকার তৈরি করেছে, তা স্পষ্টভাবেই তার কথায় ফুটে উঠেছে।    

টিম ম্যানেজমেন্টের বাতিলের খাতায় চলে যাওয়া রাজ্জাক আরও বলেন, সাকিব আর মিরাজ যেহেতু আছে তাই আরেকজন স্পেশালিষ্ট স্পিনার থাকলে আসলে ভালো হতো। এরকম বড় টুর্নামেন্টে একজনকে বানিয়ে নিয়ে যাওয়া একটু কঠিন।

রাজ্জাকের কথায় পরিষ্কার বোঝাই যাচ্ছে যে দুই অলরাউন্ডারের উপর নির্ভর করে বিশ্বকাপ দলের স্পিন আক্রমণ সাজানোর বিষয়টি তাকে সন্তুষ্ট করতে পারেনি। স্পিনার বানিয়ে নিয়ে যাওয়া বলতে রাজ্জাক কি বোঝাতে চেয়েছেন, তা তিনি স্পষ্টভাবে উল্লেখ করেননি।

প্রসঙ্গত, দল ঘোষণার পর বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানিয়েছিলেন, কাঁধের ইনজুরিতে আক্রান্ত মাহমুদউল্লাহ রিয়াদ হয়তো বিশ্বকাপে নিয়মিত বোলিং করতে পারবেন না। তাই মোসাদ্দেক হোসেন সৈকতকে তার ব্যাকআপ হিসেবে নেয়া হয়েছে। রাজ্জাক স্পিনার বানিয়ে নিয়ে যাওয়া বলতে এই বিষয়টিকেই বোঝাতে চেয়েছেন কি না, সেই প্রশ্ন কিন্তু থেকেই যাচ্ছে। 

তবে বিশ্বকাপের স্কোয়াড এবং স্পিন ডিপার্টমেন্ট নিয়ে ঢালাওভাবে মোটেও সমালোচনা করেননি আব্দুর রাজ্জাক। তিনি বলেন, আমার কাছে মনে হয় এবার বিশ্বকাপের যে দল হয়েছে, তা ভালোই হয়েছে। আমি বলবো স্পিন সাইড যেটা হয়েছে, কন্ডিশন অনুযায়ী সেটা ঠিক আছে। 

স্পেশালিষ্ট স্পিনার থাকলে ভালো হতো- এমনটি বলার পাশাপাশি রাজ্জাক কন্ডিশন অনুযায়ী স্কোয়াডে স্পিন কম্বিনেশন ঠিক আছে সেটিও বলেছেন। হয়তো কৌশল অবলম্বন করতে গিয়েই এমনটি বলেছেন টিম ম্যানেজমেন্টের বাতিলের তালিকায় চলে যাওয়া এক সময়ের দেশসেরা এই স্পিনার।

আরআইএস