• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৯, ২০১৯, ০১:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৯, ২০১৯, ০১:৪৬ পিএম

অনুর্ধ্ব-১৯ দলের ‍‍`বি‍‍` দল গঠন করতে যাচ্ছে বিসিবি 

অনুর্ধ্ব-১৯ দলের ‍‍`বি‍‍` দল গঠন করতে যাচ্ছে বিসিবি 

 

ক্রিকেটারদের ঝড়ে পড়া ঠেকাতে প্রথমবারের মতো অনুর্ধ্ব-১৯ দলের 'বি' দল গঠন করতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এজন্য তৃণমূল থেকে ক্রিকেটার বাছাই করে বিকেএসপিতে চলছে বিশেষ অনুশীলন। এখান থেকে ব্যাটিং-বোলিং দেখে চূড়ান্ত দল গঠন করে আগামী মে মাস থেকে শুরু হবে 'বি' দলের ক্যাম্প। 

জাতীয় দলের ক্রিকেটার উঠে আসার ক্ষেত্রে সবচেয়ে বড় পাইপলাইন এখন বয়সভিত্তিক দল। যেখানে অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৮ কিংবা অনূর্ধ্ব-১৯ দলকে কেন্দ্রীয়ভাবে তদারকি করার পর গড়ে তোলে বিসিবি। তবে সুযোগের অভাবে অনূর্ধ্ব-১৬ দল থেকেই অনেক ক্রিকেটার ঝরে পড়ে। 

এই ঝরে পড়া ঠেকাতেই অনুর্ধ্ব-১৯ দলের 'বি' দল গঠনের পরিকল্পনা করা হয়েছে। দল গঠনের কার্যক্রম এখন শেষ পর্যায়ে রয়েছে, লক্ষ্য ২০২২ যুব বিশ্বকাপে ভালো করা। 

বিসিবির গেম ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের ম্যানেজার এ ই এম কাওসার যমুনা টিভিকে দেয়া সাক্ষাৎকারে বলেন, আমাদের ব্যাকআপ দলের লক্ষ্যটা আগে স্থির ছিল না। এবার লক্ষ্য স্থির করে আমাদের প্রত্যেকটা প্রক্রিয়াকে সাজিয়েছি। আমরা কখন ওই দলটাকে হাতে পাবো, তাদের কতটুকু ট্রেনিং আমরা করাতে পারবো সেটা নির্ধারণ করেছি। 

এদিকে, খুব দ্রুতই হাই পারফর্মেন্স ইউনিটের (এইচপি) এবারের মৌসুমের কার্যক্রম শুরু হচ্ছে জানিয়ে এ ই এম কাওসার বলেন, এইচপিতে ২৪ জনের স্কোয়াড করা হবে। যাদের বয়স হবে ২৩ বছরের নিচে। চঅনূর্ধ্ব-১৯ এবং ঘরোয়া ক্রিকেটে ভালো করাদের ভেতর থেকে চলতি মাসের মাঝামাঝি জাতীয় নির্বাচক প্যানেল আমাদের স্কোয়াড দিয়ে দেবেন। 

এইচপির ক্যাম্প চলবে ১৮ সপ্তাহ। এর মধ্যে ২ সপ্তাহ থাকবে ছুটি। প্রধান কোচের দায়িত্বে  থাকবেন সাইমন হেলমট। তার অধীনে কয়েকজন বিশেষজ্ঞ কোচও এইচপির ক্যাম্পে যোগ দেবেন। 

আরআইএস