• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৭, ২০১৯, ০৩:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৭, ২০১৯, ১১:০৩ পিএম

পুরুষদের ক্রিকেটে নারী আম্পায়ার, নতুন ইতিহাস সৃষ্টি 

পুরুষদের ক্রিকেটে নারী আম্পায়ার, নতুন ইতিহাস সৃষ্টি 
ক্লেয়ার পোলোসাক

 

ওয়ার্ল্ড ক্রিকেট ডিভিশন লীগ- ২'র নামিবিয়া এবং ওমানের মধ্যকার ম্যাচে অষ্ট্রেলিয়ার নারী আম্পায়ার ক্লেয়ার পোলোসাক নতুন ইতিহাস সৃষ্টি করেছেন। পুরুষদের আন্তর্জাতিক একদিনের ম্যাচে প্রথম নারী আম্পায়ার হিসেবে তিনি ম্যাচটি পরিচালনা করতে নামেন।

শনিবার (২৭ এপ্রিল) ছেলেদের ওয়ানডেতে প্রথম নারী আম্পায়ার হিসেবে মাঠে নামার আগে নিজের প্রতিক্রিয়া জানিয়ে পোলোসাক বলেন, ছেলেদের আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে প্রথম নারী হিসেবে ম্যাচ পরিচালনা করতে আমি উন্মুখ হয়ে আছি। আম্পায়ার হিসেবে আমি কতদূর এগিয়েছি তা উপলব্ধি করতে চাই।

তিনি বলেন, নারীদের আম্পায়ারিংয়ের প্রসারের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ একটি ঘটনা। নারীদের সব ধরনের ম্যাচ পরিচালনা করতে না পারার আমি কোনো কারণ দেখি না। নারীদের এ পেশায় আনার জন্য প্রতিবন্ধকতা দূর করে সচেতনতা বৃদ্ধি করার এখনই সময়।

প্রসঙ্গত, গত বছর নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ড-ভারত সেমিফাইনালেও আম্পায়ারের ভূমিকায় ছিলেন পোলোসাক। তিনি ২০১৭ সালে অস্ট্রেলিয়ার পুরুষ ঘরোয়া লীগ জেএলটি কাপেও ম্যাচ পরিচালনা করেন। 

গত বছরের ডিসেম্বরে অষ্ট্রেলিয়ার নারী ফ্র্যাঞ্চাইজি লিগ বিগব্যাশে আরেক নারী আম্পায়ার এলইস শেরিডানকে নিয়ে প্রথমবারের মত নারী বিগব্যাশে আম্পায়ারের দায়িত্ব পালন করেন তিনি। ২০১৬ সাল থেকে এখন পর্যন্ত ক্লেয়ার পোলোসাক মোট ১৫টি নারী ওয়ানডে ম্যাচ পরিচালনা করেছেন। 

আরআইএস