• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৪, ২০১৯, ০৩:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : মে ৪, ২০১৯, ০৩:৫৬ পিএম

বিশ্বকাপে সহায়ক হবে আইপিএলের অভিজ্ঞতা: শামি

বিশ্বকাপে সহায়ক হবে আইপিএলের অভিজ্ঞতা: শামি
মোহাম্মদ শামি। ফাইল ফটো

 

ক্রিকেটের উপর আইপিএলের থাবা নিয়ে কানাঘুষা হয়েছে অনেক। তবে সম্প্রতি ভারতীয় পেসার মোহাম্মদ শামি জানিয়েছেন বোলারদের ওপর আইপিএলের প্রভাব সম্পর্কে তার একান্ত ভাবনার কথা। 

২৮ বছর বয়সী এই ক্রিকেটার স্পোর্টসস্টারকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, 'আইপিএল এমন একটি জায়গা যেখানে আপনি সবগুলো তাস এক টেবিলে সাজানো পাবেন। এর ফলে আপনি সহজেই বুঝতে পারেন অন্যান্য আন্তর্জাতিক ক্রিকেটাররা কিভাবে প্রস্তুতি নিচ্ছেন, কেমন করে অনুশীলন করছেন। কিন্তু এটা নির্ভর করে একজন খেলোয়াড় কিভাবে অন্য একজনকে পর্যবেক্ষণ করছে, তার ওপর। এখানে কাটানো মুহূর্তগুলো আপনি কিভাবে আস্বাদন করছেন তার ওপর নির্ভর করে আপনি কতটা শিখবেন'।  

কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে এবারের আইপিএল মৌসুম ভালোই কেটেছে শামির। ১৩ ম্যাচে ২৬.৫৮ গড়ে নিয়েছেন ১৭ উইকেট। ২০১৩ সালে অভিষেকের পর থেকেই ভারতের টেস্ট এবং ওয়ানডে দলের অপরিহার্য সদস্যে পরিণত হয়েছেন শামি। আসন্ন বিশ্বকাপে জাসপ্রিত বুমরাহ ও ভুবনেশ্বর কুমারের সাথে ভারতীয় পেস আক্রমণ সামলানোর দায়িত্বও পড়বে যথারীতি শামির কাঁধে। 

শামি নিজেও মানছেন, আইপিএল থেকে সরাসরি বিশ্বকাপের জন্য মানসিক প্রস্তুতি খুব একটা সহজ হবে না। তবে ফিটনেস পর্যায়ে কাজ করলে এ সমস্যা খুব ভালোভাবেই সমাধান করা যাবে বলেও মনে করেন ভারতের হয়ে ৬৩টি ওয়ানডে খেলা এই বোলার। 

শামি বলেন, 'ফর‍ম্যাট পরিবর্তন হলে খেলাটা একটু চ্যালেঞ্জিং হয়ে যায়। কিন্তু আমার আর জাসপ্রিতের জন্য তা খুব একটা অসুবিধার সৃষ্টি করবে না। পাওয়ার প্লে ও ডেথ ওভারে বোলিং করার চ্যালেঞ্জ সব জায়গায়ই থাকে। ওয়ানডে ক্রিকেটে ওভারের সংখ্যা বেশি থাকায় ফিটনেসটা এখানে অনেক জরুরি।' 

ফিটনেস নিয়ে আগের থেকে অনেক সচেতন শামি। গত এক বছরের পরিশ্রমে তিনি ৯ কেজি ওজন কমিয়েছেন! বোলিংয়ের উন্নতির জন্যই এ প্রচেষ্টা বলে জানান শামি। ফলও পেয়েছেন হাতেনাতে, এ বছর খেলা ১১ ওয়ানডেতে উইকেট নিয়েছেন ১৯টি।
 
এমএইচএস/আরআইএস