• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১০, ২০১৯, ০৫:৩১ পিএম
সর্বশেষ আপডেট : মে ১০, ২০১৯, ১১:৩২ পিএম

দুই টুর্নামেন্টের জন্য তিন কোচ আনছে বাফুফে 

দুই টুর্নামেন্টের জন্য তিন কোচ আনছে বাফুফে 

সামনের দিনগুলোতে বয়সভিত্তিক ফুটবলে বাংলাদেশের রয়েছে ব্যস্তসূচি। এএফসি'র তত্ত্বাবধানে সেপ্টেম্বরে কাতারে অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ ছাড়াও অনূর্ধ্ব-১৯ কোয়ালিফায়ারে অংশ নেবে বাংলাদেশ বয়সভিত্তিক দলগুলো। ইতোমধ্যে অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপ কোয়ালিফায়ারের ড্রও অনুষ্ঠিত হয়েছে। যেখানে প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশ পেয়েছে জর্ডান, বাহরাইন ও ভূটানকে। এদিকে অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের প্রতিপক্ষ ভূটান, ইয়েমেন ও কাতার।

বয়সভিত্তিক এই দুই টুর্নামেন্টকে সামনে রেখে বাফুফের তত্ত্বাবধানে অনুশীলন শুরু করেছে দিয়েছে ফুটবলাররা। দেশের বাইরে আয়োজিত টুর্নামেন্টে অংশ নিয়ে ভালো করতে মরিয়া বাফুফে। গ্রুপের শক্ত প্রতিপক্ষদের বিপক্ষে নিজেদের সেরাটা দিতে দৃঢ়প্রত্যয়ী তারা।  

বেসরকারি টেলিভিশন সময়কে দেয়া এক সাক্ষাৎকারে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ এ বিষয়ে বলেন, গ্রুপিংগুলো খুব কঠিন হয়েছে। বাংলাদেশকে প্রতিযোগিতাপূর্ণ এই গ্রুপে ভালো করতে হলে সেভাবে প্রশিক্ষণের মাধ্যমে প্রমাণ রাখতে হবে। কঠিন ম্যাচগুলো যথাযতভাবে খেলেই আমাদের প্রতিভার প্রমাণ রাখতে হবে।   

এদিকে আসন্ন এই দুই ফুটবল আসরকে সামনে রেখে তিন বিদেশি কোচ আনার পরিকল্পনা হাতে নিয়েছে বাফুফে। জানা গেছে, ইতোমধ্যে তিনজনের সঙ্গে চুক্তির বিষয়টিও চূড়ান্ত করেছে তারা। এই তিনজনের মধ্যে একজন অস্ট্রেলিয়ান আর বাকি দু'জন ইংলিশ বংশোদ্ভূত। দু'জন সহকারী কোচ ছাড়াও একজন গোলকিপার প্রশিক্ষক হিসেবে কাজ করবেন বলে জানানো হয়েছে বাফুফের পক্ষ থেকে।

নতুন কোচ আনা নিয়ে আবু নাঈম সোহাগ বলেন, বাফুফে একাডেমীর জন্য বিদেশি প্রশিক্ষক আনার ব্যাপারটি প্রায় চূড়ান্ত। এ মাসের শেষের দিকে নামগুলো জানানো হবে। তারা বাংলাদেশে এসে জুনের ১০ তারিখের মধ্যে একাডেমীর সঙ্গে কাজ শুরু করবে। 

আগামী ১৪ থেকে ২২ সেপ্টেম্বর কাতারে অনুষ্ঠিত হবে অনূর্ধ্ব-১৬ এর খেলা। আর ২ থেকে ১০ নভেম্বর বাহরাইনে বসবে অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপ।

এসএইচএস