• ঢাকা
  • বুধবার, ২২ মে, ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: মে ১৫, ২০১৯, ১২:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৫, ২০১৯, ১২:৫৯ পিএম

নারী হকি ক্যাম্প থেকেই গঠন হবে জাতীয় দল

স্পোর্টস ডেস্ক
নারী হকি ক্যাম্প থেকেই গঠন হবে জাতীয় দল
বাছাইকৃত ৬০ নারী হকি খেলোয়াড়কে নিয়ে প্রশিক্ষণ ক্যাম্প শুরু করেছে জাতীয় ক্রীড়া পরিদপ্তর

দেরিতে হলেও নারী দল গঠনের পথে হাঁটছে হকি ফেডারেশন। ক্রীড়া পরিদপ্তরের উদ্যোগে ও বাংলাদেশ হকি ফেডারেশনের ব্যবস্থাপনায় শুরু হয়েছে প্রথম নারী হকি ক্যাম্প। এই ক্যাম্প থেকেই গঠন করে হবে প্রথম জাতীয় নারী হকি দল। হকির নব নির্বাচিত কমিটি চায় সবার আগে ইশতেহারে দেয়া নারী দল গঠনের প্রতিশ্রুতি পূরণ করতে।

বাছাইকৃত ৬০ খেলোয়াড়কে নিয়ে প্রশিক্ষণ ক্যাম্প শুরু করেছে জাতীয় ক্রীড়া পরিদপ্তর। ঈদের পরও তাদের নিয়ে ক্যাম্প চালু রাখতে চায় ফেডারেশন। সেরা খেলোয়াড়দের নিয়ে এশিয়া কাপের জন্য বয়সভিত্তিক দল (অনূর্ধ্ব-১৮) গড়তে চায় হকির নব নির্বাচিত কমিটি।  

হকি ফেডারেশনের সহ-সভাপতি আব্দুর রশিদ শিকদার ক্যাম্পে যোগ দেয়া নারী খেলোয়াড়দের নিয়ে বলেন, সবার বয়স ১৮ বছরের নিচেই আছে। বয়সভিত্তিক দল গড়ে এখান থেকেই আমরা জাতীয় দল বের করবো। তারা সারা বছর ফেডারেশনের পরিচর্যায় থাকবে।

নারী খেলোয়াড়দের দীর্ঘদিনের দাবি বাস্তবায়নে হকি ফেডারেশনের পাশে দাঁড়িয়েছে ক্রীড়া পরিদপ্তর। তৃণমূল থেকে ১২ জেলার ৬০ জন কিশোরীকে নিয়ে তারা প্রশিক্ষণ ক্যাম্পের আয়োজন করেছে।

আগামী সেপ্টেম্বরে সিঙ্গাপুরে বসছে জুনিয়র এশিয়া কাপ হকি। এবারের টুর্নামেন্টে অংশ নেবে বাংলাদেশ। বয়সভিত্তিক হলেও যা হবে দেশের ইতিহাসের প্রথম কোনো নারী দল। তবে সেপ্টেম্বরের আগে নারীদের ক্লাব টুর্নামেন্টের পাশাপাশি তাদের আর্থিক কাঠামোতেও আনতে চায় ফেডারেশন। 

এ প্রসঙ্গে হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক মমিনুল হক সাঈদ বলেন, বড় বড় ক্লাবগুলো তাদেরকে অন্তর্ভুক্ত করে একটি টুর্নামেন্ট করতে আগ্রহী। আমার মনে হয় তাতে করে নারী খেলোয়াড়দের একটি আর্থিক নিশ্চয়তা আসবে। যতটুকুই হোক না কেন, একটি সম্মানসূচক বেতন কাঠামো করে খেলার ধারাবাহিকতা যেন তাদের অব্যাহত থাকে, পরিবারের সমর্থন যাতে তারা পায়, এ ব্যাপারে আমাদের চিন্তা-ভাবনা আমাদের রয়েছে।  

আরআইএস 
 

Space for Advertisement