• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১৯, ২০১৯, ০৮:১৬ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৯, ২০১৯, ০৮:১৮ পিএম

সমকামী সম্পর্কের কথা প্রকাশ্যে আনলেন ভারতীয় নারী অ্যাথলেট

সমকামী সম্পর্কের কথা প্রকাশ্যে আনলেন ভারতীয় নারী অ্যাথলেট

ভারতীয় নারী তারকা অ্যাথলেট দ্যুতি চাঁদ সম্প্রতি তার সমকামিতার কথা স্বীকার করেছেন।১০০ মিটার স্প্রিন্টে বর্তমানে ভারতের জাতীয় রেকর্ড রয়েছে দ্যুতির দখলে। গত বছর জাকার্তা এশিয়ান গেমসে ১০০ মিটারে রৌপ্য পদক জিতেছিলেন দ্যুতি।তাকে নিয়ে ভারত যখন অলিম্পিকে অ্যাথলেটিকসে পদক জয়ের স্বপ্ন দেখছে, তখনই বিতর্কিত এ বিষয়ে মুখ খুললেন ২৩ বছর বয়সী উড়িষ্যার এই অ্যাথলেট।  

ভারতের আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত খবরে বলা হয়, দ্যুতি ও তার সঙ্গিনী একই শহরের বাসিন্দা। সঙ্গিনীর নাম না জানালেও দ্যুতিই প্রথম ভারতীয় ক্রীড়াবিদ যিনি জনসমক্ষে নিজের সমকামী সম্পর্কের কথা শিকার করলেন। 

দ্যুতি চাঁদ তার সমকামী সম্পর্কের ব্যাপারে বলেন, 'সমকামিতায় বিশ্বাসী মানুষদের প্রতি আমার পূর্ণ সমর্থন রয়েছে। এটা যার যার ব্যক্তিগত পছন্দের ব্যাপার।' 

তবে এখনই নিজের সম্পর্ককে পূর্ণতা দেয়ার অর্থাৎ বিয়ে করার ইচ্ছে নেই দ্যুতির। এই মুহূর্তে তিনি ২০২০ সালে অনুষ্ঠিতব্য টোকিও অলিম্পিকের প্রস্তুতি নিয়েই ব্যস্ত বলে জানান। ব্যক্তিগত জীবন তার অ্যাথলেটিকসের ওপর কোনো প্রভাব ফেলছে না বলে জানান দ্যুতি। 

গত বছর ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারাকে অবলুপ্তির জন্য দেশের শীর্ষ আদালতের পদক্ষেপকে ঐতিহাসিক বলে আখ্যা দেন দ্যুতি। ব্রিটিশ আমলে ১৮৬৪ সালে প্রবর্তিত আইন অনুযায়ী ভারতীয় সংবিধানের ৩৭৭ ধারায় বর্ণিত আছে, 'প্রকৃতি-বিরুদ্ধ যেকোনো যৌন সম্পর্কস্থাপন হবে শাস্তিযোগ্য অপরাধ।'  

এমএইচএস