• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২২, ২০১৯, ১১:৩৬ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২২, ২০১৯, ১১:৫৬ পিএম

শামির হ্যাটট্রিকে ছোট স্কোর গড়েও ভারতের জয়   

শামির হ্যাটট্রিকে ছোট স্কোর গড়েও ভারতের জয়    

শেষ ওভারে জয়ের জন্য ১৬ রান। মোহাম্মদ শামির করা প্রথম বলে ৪ মেরে তা ৫ বলে ১২'তে নিয়ে আসলেন নবী। কিন্তু দুর্দান্ত ভারতীয় লাইনআপের সামনে দাঁতে-দাঁত চেপে লড়ে যাওয়া নবী দলকে ঠিক জয়ের বন্দরে পৌঁছে দিতে পারলেন না। 

রানে-বলে ব্যবধান ঘোচাতে যেই না বড় শট খেলতে গেলেন সেই ধরা পড়লেন লং-অনে থাকা হার্দিক পান্ডিয়ার হাতে। তাতেই কপাল পোড়ে পুরো ম্যাচে ভারতের সঙ্গে সমানে-সমান লড়াই করে যাওয়া আফগানিস্তানের। ১১ রানের জন্য হেরে গেছে তারা। আর শেষ ৩ বলে ৩ উইকেট তুলে নিয়ে এবারের বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিকের দেখা পেয়েছেন ভারতীয় পেসার মোহাম্মদ শামি। 

সাউদাম্পটনে আজ শনিবার (২২ জুন) ভারতকে মাত্র ২২৪ রানেই আটকে দেয় আফগানিস্তান। আসরে প্রথম জয়ের জন্যই ব্যাটিংয়ে নামে আফগান ব্যাটসম্যানরা। ইংল্যান্ডের মাটিতে এই লক্ষ্য তাড়া করা তো মামুলী ব্যাপার। 

কিন্তু প্রতিপক্ষ শিবিরে যে আছে জাসপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহালের মতো বোলার। তারা কী এতো সহজেই ছাড় দেবে? দেয়ওনি। ছোট লক্ষ্য ছুঁড়ে দিয়েই ধারাবাহিকভাবে ভালো বোলিং করে যেতে তারা। 

ফলে ইনিংসের শুরু থেকেই মন্থর গতিতে এগোতে থাকে আফগানিস্তানের রানের চাকা। আবার নিয়মিত বিরতিতে উইকেটও হারাতে থাকে তারা। ফলে ভারতীয় বোলাররা বেশ চেপেই ধরে আফগানিস্তানকে। 

আফগানরা তাদের প্রথম উইকেট হারায় দলীয় ২০ রানে। ১০ রান করে মোহাম্মদ শামির বলে বোল্ড হন হযরতউল্লাহ জাজাই। দ্বিতীয় উইকেটে ৪৪ রান যোগ করে গুলবাদীন নাইব আর রহমত শাহ। নাইবকে ব্যক্তিগত ২৭ রানে বিজয় শঙ্করের ক্যাচ বানিয়ে এই জুটি ভাঙেন হার্দিক পান্ডিয়া। 

তৃতীয় উইকেটেও ফের বড় জুটির সম্ভাবনা গড়েন রহমত শাহ-হাশমতউল্লাহ; কিন্তু এবার বুমরাহর আঘাত। সাজঘরে ফেরান রহমতকে। ভাঙেন ৪২ রানের ভয়ঙ্কর হতে যাওয়া জুটি। এরপর থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে শুরু করে আফগানিস্তান। 

আসগর আফগান এসেই ৮ রান করে ফেরত যান সাজঘরে। যুজবেন্দ্র চাহালের বলে ক্লিন বোল্ড হন তিনি। ২১ রান করে নাজিবুল্লাহ জাদরান আর ১৪ রান করে রশিদ খান দ্রুত বিদায় নিলে চাপ আরও বাড়ে গুলবাদীন নাইবের দলের উপর। 

তবে একা একপাশ আগলে রেখে নিজের দায়িত্ব পালন করে যেতে থাকেন মোহাম্মদ নবী। ছয়ে নেমে তিনি করেন ইনিংস সর্বোচ্চ ৫২ রান। কিন্তু দুর্দান্ত শামি-বুমরাহদের সামনে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যেতে পারেননি তিনি। শামির বলে তার বিদায়ে নিশ্চিত হয় আফগানিস্তানের হার। আর নবীকে ফেরানোর পর টানা ২ বলে আফতাব আলম ও মুজীব উর রহমানকে ক্লিন বোল্ড করে হ্যাটট্রিকের স্বাদ গ্রহণ করেন শামি। 

এসএইচএস