• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৩, ২০১৯, ০৮:৪০ এএম
সর্বশেষ আপডেট : জুন ২৩, ২০১৯, ০৮:৪০ এএম

নাটকীয় জয়ে শীর্ষে নিউজিল্যান্ড

নাটকীয় জয়ে শীর্ষে নিউজিল্যান্ড

শ্বাসরুদ্ধকর, রোমাঞ্চকর এবং অভাবনীয় এক ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৫ রানে হারিয়ে এবারের বিশ্বকাপে পয়েন্ট টেবিলের শীর্ষে চলে এসেছে নিউজিল্যান্ড। এ জয়ের ফলে এখন পর্যন্ত টুর্নামেন্টে অপরাজিত থাকা কিউইরা ৬ ম্যাচে ১১ পয়েন্ট লাভ করেছে। 

শনিবার (২২ জুন) ট্রেন্ট ব্রিজে অনুষ্ঠিত দিবা-রাত্রির ম্যাচে টসে হেরে ব্যাট করতে নামা নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের দুর্দান্ত সেঞ্চুরিতে ভর করে ৮ উইকেটে ২৯১ রান করে। জবাবে কার্লোস ব্র্যাথওয়েডের আক্রমণাত্মক মেজাজে করা সেঞ্চুরিতে জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে যাওয়া ক্যারিবীয়রা ৬ বল বাকি থাকতে ২৮৬ রানেই থেমে যায়।

ব্ল্যাক ক্যাপসদের শুরুটা মোটেও ভালো ছিল না। মাত্র ৭ রানের ভেতর ২ উইকেট হারিয়ে চাপে পড়া দলটিকে টেনে তোলেন কেন উইলিয়ামসন ও রস টেলর। তৃতীয় উইকেটে ১৬০ রানের জুটি গড়ে তারা শুরুর চাপ সামলে দলকে কক্ষপথে ফিরিয়ে আনেন। 

রস টেলর ৬৯ রান করে প্যাভিলিয়নে ফিরলেও কেন উইলিয়ামসন বিশ্বকাপে টানা দুই ম্যাচে সেঞ্চুরি তুলে নেন। ১৫৪ বলে ১৪ চার ও ১ ছক্কার মারে ১৪৯ রানের অনবদ্য ইনিংস খেলা উইলিয়ামসন কটরেলের বলে ফেরার পর টেল এল্ডার ব্যাটসম্যানদের কল্যাণে ২৯১ রানের পুঁজি পায় কিউইরা।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে শেলডন কটরেল ৪টি, কার্লোস ব্র্যাথওয়েড ২টি এবং ক্রিস গেইল একটি উইকেট লাভ করেন।

জবাবে ক্যারিবীয়রা ২০ রানে ২ উইকেট হারিয়ে ধাক্কা খেলেও ক্রিস গেইল ও শিমরন হেটমায়ার তৃতীয় উইকেটে ১২২ রানের জুটি গড়ে দলকে জয়ের দিকে এগিয়ে নিতে থাকেন। লুকি ফার্গুসনের বলে হেটমায়ার ৫৪ রানে বোল্ড হলে এই জুটি ভাঙে। 

এরপর দ্রুতই উইকেট হারাতে থাকে জেসন হোল্ডারের দল। কিউই পেসারদের তোপের মুখে ২ উইকেটে ১৪২ রান থেকে আকস্মিকভাবে তাদের স্কোর দাঁড়ায় ৭ উইকেটে ১৬৩! সেঞ্চুরির কাছে গিয়েও গেইল ৮৪ বলে ৮ চারের মারে ৮৭ রান করে গ্র্যান্ডহোমের বলে ট্রেন্ট বোল্টের হাতে ধরা পড়ে বিদায় নেন।

এরপর ওয়েস্ট ইন্ডিজের হয়ে হাল ধরে বসেন কার্লোস ব্র্যাথওয়েড। কেমার রোচ এবং কটরেলকে নিয়ে অবিশ্বাস্য এক জয়ের দিকে দলকে টেনে নিতে থাকা ব্র্যাথওয়েড ৮২ বলে ৯ চার ও ৫ ছক্কায় ১০১ রানের দুর্ধর্ষ ইনিংস খেলার পরেও ট্রাজিক হিরো হয়ে যান। জেমি নিশামের করা ৪৯তম ওভারের শেষ বলে ছক্কা হাঁকিয়ে ম্যাচ জেতাতে গিয়ে লং অনে বোল্টের হাতে ক্যাচ দেয়ার সঙ্গে সঙ্গে রোমাঞ্চকর এক ম্যাচের অবসান ঘটে। 

নিউজিল্যান্ডের পক্ষে ট্রেন্ট বোল্ট ৪টি, লুকি ফার্গুসন ৩টি এবং ম্যাট হেনরি, জেমি নিশাম ও কলিন ডি গ্রান্ডহোম একটি করে উইকেট পান।

আরআইএস