• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জুন ২৫, ২০১৯, ০৮:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৫, ২০১৯, ০৮:৫৯ পিএম

ব্যারিস্টোর বিদায়ে ব্যাকফুটে ইংল্যান্ড

ব্যারিস্টোর বিদায়ে ব্যাকফুটে ইংল্যান্ড
জনি ব্যারিস্টোর ক্যাচ লুফে নেন মিড উইকেটে দাঁড়িয়ে থাকা প্যাট কামিন্স

অস্ট্রেলিয়ার ছুঁড়ে দেয়া ২৮৬ রানের লক্ষ্য তাড়া করতে নামা ইংল্যান্ড জনি ব্যারিস্টোর উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে গেছে। এখন পর্যন্ত তাদের স্কোর ১৭ ওভারে ৪ উইকেটে ৭২ রান। 

অস্ট্রেলিয়ান বোলার বেহরেনডরফের করা চতুর্দশ ওভারের পঞ্চম বলে ৩৯ বলে ৫ চারের মারে ২৭ রান করা জনি ব্যারিস্টো মারতে গিয়ে মিডউইকেটে প্যাট কামিন্সের হাতে ধরা পড়লে ইংল্যান্ডের চতুর্থ উইকেটের পতন ঘটে। 

তার আগে অজি পেসার জেসন বেহরেনড্রফের করা প্রথম ওভারের দ্বিতীয় বলেই জেমস ভিন্স বোল্ড হলে ইংল্যান্ড শূন্য রানেই প্রথম উইকেট হারায়। চতুর্থ ওভারে মিশেল স্টার্কের বলে মাত্র ৮ রান করে লেগ বিফোরের ফাঁদে পড়ে ফিরে যান জো রুট। তারপর অধিনায়ক ইয়ন মরগানও স্টার্কের শিকারে পরিণত হন ফাইন লেগে প্যাট কামিন্সের তালুবন্দি হয়ে।

এর আগে মঙ্গলবার (২৫ জুন) লর্ডসে বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টায় শুরু হওয়া ম্যাচে টসে হেরে আগে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়া ডেভিড ওয়ার্নার এবং অধিনায়ক অ্যারন ফিঞ্চের কল্যাণে ওপেনিং জুটিতে ১২৩ রান পেয়ে যায়। ওয়ার্নার ৬১ বলে ৬ চারের মারে ৫৩ রান করার পর মঈন আলীর করা ২৩তম ওভারের চতুর্থ বলে ওয়ার্নার স্ট্রোক খেলার পর ব্যাকওয়ার্ড পয়েন্টে দাঁড়িয়ে থাকা জো রুটের হাতে ধরা পড়লে এই জুটি ভাঙে।

এরপর দ্বিতীয় উইকেটে উসমান খাজাকে নিয়ে ফিঞ্চ ৫০ রানের জুটি গড়েন। খাজা ২৩ রান করে বেন স্টোকসের বলে বোল্ড হলে এই জুটির অবসান হয়। খাজা অবশ্য আরও আগেই আউট হয়ে যেতে পারতেন। আদিল রশিদের বলে ব্যক্তিগত ৯ রানে থাকা এই ব্যাটসম্যানকে স্টাম্পিংয়ের অতি সহজ সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেননি জস বাটলার।  

ইংলিশ পেসার জোফরা আর্চারের করা ৩৬তম ওভারের দ্বিতীয় বলে ফাইন লেগে তা ঠেলে দিয়ে মিস ফিল্ডিংয়ের সুবাদে ২ রান নিয়ে ওয়ানডে ক্যারিয়ারের ১৫তম এবং বিশ্বকাপে নিজের দ্বিতীয় সেঞ্চুরি পান ফিঞ্চ। যদিও আর্চারের করা পরের বলেই ফিঞ্চ হুক শর্ট করলে ফাইন লেগে থাকা ক্রিস ওকসের হাতে ধরা পড়ে ফিরে যান।  
মার্ক উডের করা ৩৯তম ওভারের দ্বিতীয় বলটি ছিল ১৪৩ ঘন্টায় কিলোমিটার গতিসম্পন্ন। তার ওই বলে মাক্সওয়েল থার্ডম্যান দিয়ে বোল পাঠাতে চাইলেও পারেননি। বোল তার ব্যাটের কানায় লেগে জস বাটলারের গ্লাভসবন্দি হলে ম্যাক্সওয়েল ১২ রান করে বিদায় নেন। 

ম্যাচের ৪২তম ওভারে আদিল রশিদের করা শেষ বলে লং অফে বল পাঠিয়ে এক রান নিয়েছিলেন স্টিভেন স্মিথ। দ্বিতীয় রান নেয়ার জন্য স্মিথ দৌড় শুরু করলে তাকে সাড়া দিয়েছিলেন মার্কাস স্টইনিস। কিন্তু সবাইকে অবাক করে নিয়ে স্মিথ ফিরে আসেন। তখন স্টইনিসের আর ফেরার উপায় ছিল না। লং অফ থেকে জনি ব্যারিস্টো ফিল্ডিং করে বোল দেন আদিল রশিদকে। এ সময় রশিদ বোল ছুঁড়ে দেন উইকেটরক্ষক জস বাটলারের কাছে। আর স্টইনিস অনেক দূরে থাকা অবস্থায় বাটলার বোল নিয়ে স্টাম্প ভেঙে দিলে স্মিথের বোকামির বলি হয়ে ৩ জনের রিলে রান আউটে কাটা পড়ে মাত্র ৮ রান করেই স্টইনিসকে ফিরতে হয়।

স্টইনিসের পর নিজেও বেশিক্ষণ ক্রিকে টিকে থাকতে পারেননি স্মিথ। ওকসের বলে মারতে গিয়ে মিডউইকেটে আর্চারের তালুবন্দি হলে ৩৪ বলে ৩৮ রান করে তিনি হতাশ হয়ে ফিরে যান। তার কিছুপর প্যাট কামিন্স মাত্র ১ রান করে ওকসের বলে বাটলারের গ্লাভসে ধরা পড়ে ফেরেন। তবে শেষদিকে অ্যালেক্স ক্যারি ২৭ বলে ৫ চারের মারে ৩৮ রানের অপরাজিত ইনিংস খেলায় ৭ উইকেটে ২৮৫ রান করে অস্ট্রেলিয়া।

ইংল্যান্ডের পক্ষে ক্রিস ওকস নেন ২ উইকেট। একটি করে উইকেট পান জোফরা আর্চার, মার্ক উড , বেন স্টোকস এবং মঈন আলী।

আরআইএস