• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৩, ২০১৯, ০৯:২০ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩, ২০১৯, ০৯:২২ এএম

দেশের প্রতি দায়বদ্ধ মাশরাফী : রোডস

দেশের প্রতি দায়বদ্ধ মাশরাফী : রোডস
মাশরাফী বিন মোর্ত্তজা। ফটো : বিসিবি

ভারতের বিপক্ষে হেরে গিয়ে বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশের মিশন শেষ হয়ে যাওয়ার পর চলছে নানা ধরনের বিশ্লেষণ ও সমালোচনা। গোটা টুর্নামেন্টে খেলোয়াড়দের পারফরম্যান্স কেমন ছিল, তা নিয়ে চলছে কাটাছেড়া। 

বল হাতে এবারের বিশ্বকাপে অনুজ্জ্বল ছিলেন টাইগার অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। দেশ ছাড়ার আগেই জানিয়েছিলেন এটাই তার শেষ বিশ্বকাপ। শেষটা তার রঙিন হোক, এমনটাই চেয়েছিল বাংলাদেশ। 

তবে জীবনে চলার পথে প্রত্যাশা ও প্রাপ্তির ব্যবধান থেকেই যায়। রেকর্ডের পাতা বলছে, মাশরাফী দলের অন্যতম সেরা বোলার। পরিসংখ্যান জানান দিচ্ছে, ওয়ানডে ক্রিকেটে টাইগারদের হয়ে এখনো সর্বাধিক উইকেট (২৬৬) শিকারি বোলারের নাম মাশরাফী বিন মোর্ত্তজা।

নিজের শেষ বিশ্বকাপে মাশরাফী নিজেকে মেলে ধরতে না পারায় নিজেদের চরম ক্রিকেট জ্ঞান আছে দাবি করা অনেকেই তার দলে থাকার যোগ্যতা নিয়েই প্রশ্ন তুলে ফেলছেন! তাকে বাদ দিতে পারলেই যেন সব সমস্যার সমাধান হয়ে যায়! 

ব্যর্থতার মাঝে অবশ্য কোচ স্টিভ রোডসকে দারুণভাবেই পাশে পেলেন ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক। ভারতের বিপক্ষে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে রোডস বলেন, বোলিংয়ে ভালো না করার পরেও ম্যাচের ভেতর অধিনায়ক হিসেবে নিজেকে কয়জন সরিয়ে রাখতে পারে? মাশরাফী পেরেছে কারণ সে দেশের প্রতি দায়বদ্ধ একজন ক্রিকেটার। তাকে কোনোভাবেই আমরা দশ দিতে পারি না। 

তিনি বলেন, সে (মাশরাফী) একজন সাহসী যোদ্ধা। বাংলাদেশের ক্রিকেটের এক সফল সেনাপতি। যেকোনো কারণেই হোক, সে সফল হয়নি। আমি নিশ্চিত সে নিজেও তার পারফরমেন্সে অসন্তুষ্ট, হতাশ।

আরআইএস 

আরও পড়ুন