• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৭, ২০১৯, ০৭:০০ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৭, ২০১৯, ০৭:০৪ পিএম

ব্যর্থতার সকল দায়ভার কাঁধে তুলে নিলেন মাশরাফী 

ব্যর্থতার সকল দায়ভার কাঁধে তুলে নিলেন মাশরাফী 

গেল বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলে বাংলাদেশ। ভারতের বিপক্ষে সেই ম্যাচটি বিতর্কিত না হলে টুর্নামেন্টের সেমিফাইনালও খেলার সম্ভাবনা ছিল টাইগারদের। তবে তা তো আর হয়নি। এবারের বিশ্বকাপ শুরুর আগেই তাই বাংলাদেশ দলের লক্ষ্য- সেমিফাইনাল খেলা। সে উদ্দেশ্য নিয়েই ব্রিটেন পাড়ি জমায় মাশরাফী বাহিনী। 

কিন্তু এবারও স্বপ্নভঙ্গের আক্ষেপে পুড়তে হয়েছে সাকিব-তামিম-লিটনদের। ৮ ম্যাচ খেলে মাত্র ৩ জয়ে টুর্নামেন্টের প্রথম রাউন্ড থেকেই কাটা পড়েছে বাংলাদেশের নাম। আর সেই হতাশা নিয়েই আজ (শনিবার) দেশে ফিরেছে টাইগাররা। বিকেল ৫টা ২০ মিনিটে বিমানবন্দরে পৌঁছায় মাশরাফীদের বহনকারী বিমান। 

এদিকে দেশে পা রাখার পরপরই গণমাধ্যমের মুখোমুখি হন বাংলাদেশ দলপতি মাশরাফী বিন মোর্ত্তজা। ভেতরের সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করে সাংবাদিকদের সঙ্গে ব্যর্থ বিশ্বকাপ মিশন নিয়ে কথা বলেন তিনি। জানান, দল ব্যর্থ হওয়ায় অধিনায়ক হিসেবে সমস্ত দায় তার উপরই বর্তায়। 

মাশরাফী বলেন, ‘আমরা প্রত্যাশা পূরণে ব্যর্থ। অধিনায়ক হিসেবে এই ব্যর্থতার দায়ভার অনেকটাই আমার। দলের বাজে খেলার দায় আমি নিচ্ছি। আমার জায়গায় অন্য কেউ হলে তাকেও এই দায় নিতে হতো।’ 

তবে দলের পারফরম্যান্স নিয়ে সমালোচনায় বিব্রত নন মাশরাফী। তার মতে খারাপ করলে সমালোচনা হবে, এটাই স্বাভাবিক। 

এদিকে বিশ্বকাপে তরুণ ক্রিকেটাররা দিতে পারেনি আস্থার প্রতিদান। তবে এরপরও তাদের পাশে দাঁড়াচ্ছেন মাশরাফী। মিরাজ-সাইফউদ্দীন-লিটনদের হয়ে গণমাধ্যমের সামনে সাফাই গাইলেন তিনি, ‘তরুণ ক্রিকেটারদের দোষারোপ উচিত নয়। আমরা যারা বর্তমান সিনিয়র খেলোয়াড়, তারা যখন তরুণ ছিলাম তখন কিন্তু আমরা এতটা চাপ নিয়ে খেলিনি। তাই ওদের একতরফা দোষ দিয়ে লাভ নেই। তারা অনেক চেষ্টা করেছে। আর বিশ্বকাপ অনেক বড় মঞ্চ। এখানে পারফর্ম করা অত সহজ নয়।’ 

এসএইচএস   

আরও পড়ুন