• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১০, ২০১৯, ১০:১৪ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১০, ২০১৯, ১০:১৪ এএম

টাইগারদের হেড কোচের দায়িত্ব পাচ্ছেন হাথুরুসিংহে! 

টাইগারদের হেড কোচের দায়িত্ব পাচ্ছেন হাথুরুসিংহে! 
বাংলাদেশ দলের অনুশীলন জার্সি গায়ে আবারো চণ্ডিকা হাথুরুসিংহের দেখ মিলতে পারে। ফাইল ফটো

স্টিভ রোডসের সঙ্গে চুক্তি বাতিল করার পর কোচশূন্য হয়ে পড়েছে বাংলাদেশ ক্রিকেট দল। দায়িত্ব বুঝে নেয়ার মাত্র ১ বছরের মাথায় বাংলাদেশ ক্রিকেটে রোডস অধ্যায়ের সমাপ্তি হয়ে যাওয়ার পর স্থায়ী কোচ হিসেবে কাকে নিয়োগ দেয়া হবে, তা নিয়ে ইতোমধ্যে বিসিবি থেকে শুরু করে গণমাধ্যমের আলোচনা শুরু হয়ে গেছে।

২০১৪ সালে কোচের দায়িত্ব নেয়ার পর সফলতা পেলে পরবর্তীতে নানা বিতর্কের জন্ম দিয়ে ২০১৭ সালে মেয়াদ শেষের আগেই সরে দাঁড়িয়েছিলেন চণ্ডিকা হাথুরুসিংহে। দলের ভেতর তার একনায়কতন্ত্রে খেলোয়াড়রা চরম মাত্রায় ক্ষুব্ধ ছিলেন, তা কারোর অজানা নয়। আর তাকেই কি না আবারো ফিরিয়ে আনার বিষয়ে আগ্রহী হয়ে উঠেছে খোদ বিসিবি!

শুধুমাত্র অতীতের সাফল্যের রেকর্ড তার পক্ষে কথা বলছে বলেই তাকে আবারো নিয়োগ দেয়া হতে পারে বলে গণমাধ্যমের সামনেই আভাস দিয়ে রেখেছেন বাংলাদেশ দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজন। যদিও সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে দুর্ব্যবহার, অপেশাদার আচরণ, একরোখা মনোভাব, নিজের ইচ্ছাকে প্রাধান্য দিতে গিয়ে দলীয় স্বার্থ ক্ষুণ্ণ করার মতো কর্মকাণ্ডের রেকর্ড নিয়ে বোর্ডের কারোর মুখে কোনো কথা নেই। 

মঙ্গলবার (৯ জুলাই) গণমাধ্যমের সঙ্গে আলাপকালে সুজন বলেন, বোর্ডের প্রত্যাশা অনুযায়ী রোডসের কোচিং পূরণ করতে পারেনি বলেই তার সঙ্গে চুক্তি বাতিল করা হয়েছে। চণ্ডিকা আলোচনায় আছে। সে আসলে ভালো হয়। রেকর্ড তার পক্ষে কথা বলছে। 

তবে হাথুরুসিংহের আবারো দায়িত্ব নেয়ার বিষয়ে যদি কিন্তু আছে- এমন ইঙ্গিতও দিয়ে রেখেছেন খালেদ মাহমুদ সুজন। তিনি বলেন,  বিশ্বকাপের পর শ্রীলঙ্কার সঙ্গে তার চুক্তি নবায়ন হতে পারে। সে শ্রীলঙ্কায় দায়িত্ব চালিয়ে যেতে পারে। একজন ব্যক্তির নাম নিয়ে আমরা কথা নাই বলি। আমাদের জন্য যে ভালো হয়, তাকেই নিতে হবে। 

মুখে সুজন যাই বলুক না কেন- শ্রীলঙ্কার ক্রিকেটে যে হাথুরুর বিদায় ঘণ্টা বাজতে চলেছে- তা একরকম বলাই যায়। উপর মহলের চাপ সত্ত্বেও পদত্যাগের ভাবনা মাথায় আবতে না চাইলেও শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের (এসএলসি) এক কর্মকর্তা ডেকান ক্রনিকলকে জানিয়েছেন, খুব শিগগিরই একজন বিদেশি কোচকে নিয়োগ দেওয়া হবে। এসএলসি আসলে এরই মধ্যে কয়েকজনের সঙ্গে কথাবার্তা শুরু করেছে। দুজন বিদেশি কোচের সঙ্গে সেই আলোচনা চলছে।

টাইগারদের হেড কোচ হিসেবে হাথুরুরসিংহের সাফল্যের পাল্লা অবশ্য ভারি ছিল। ১৭ টেস্টের ৫টিতে জয়, হার ৮টি।। ৫১ ওয়ানডেতে তার অধীনে টাইগাররা জয় পেয়েছে ২৫টি ম্যাচে, হার ২৩টি। ২৯ টি-টুয়েন্টির মধ্যে ১০ ম্যাচেজয় পেয়েছিল বাংলাদেশ। তবে বিসিবি গঠনতন্ত্রে পরিবর্তন আনলে দল নির্বাচনের ক্ষেত্রে সর্বময় ক্ষমতার অধিকারী হয়ে ওঠেন এই লঙ্কান সাবেক ক্রিকেটার। আর তাতেই ড্রেসিংরুমে অস্বস্তিকর পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। খেলোয়াড়দের ব্যক্তিগত পছন্দ-অপছন্দকে প্রাধান্য দিয়ে দল গঠনের অভিযোগও তার বিরুদ্ধে জোরালোভাবেই ছিল।

আরআইএস 
 

আরও পড়ুন