• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১০, ২০১৯, ০৬:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১০, ২০১৯, ০৭:০৯ পিএম

এ কোন ভারত? 

এ কোন ভারত? 

পুরো টুর্নামেন্টে মাত্র ১ হার। এ নিয়েই বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছায় ভারত। ম্যানচেস্টারে প্রতিপক্ষ নিউজিল্যান্ডকে মাত্র ২৩৯ রানে আটকে দিয়ে ফাইনাল খেলার স্বপ্নই দেখছিল তারা। তবে বৃষ্টির কারণে রিজার্ভ ডে'তে লক্ষ্য তাড়া করতে নেমে এক বিপর্যস্ত ভারতকে আবিষ্কার করলো ক্রিকেট বিশ্ব। 

এ প্রতিবেদন লেখা পর্যন্ত, ৪১ ওভার শেষে তাদের সংগ্রহ ১৫৯ রান। উইকেট নেই ৬টি। লর্ডসে অনুষ্ঠিতব্য ফাইনালের টিকিট কাটতে শেষ ৫৪ বলে এখনো ৮১ রান দরকার তাদের। যা খালি চোখে পাহাড় সমান লক্ষ্য মনে হচ্ছে। 

ওল্ড ট্রাফোর্ডে আজ (বুধবার) দলীয় স্কোরবোর্ডে মাত্র ৫ তুলতেই প্রথম সারির তিন ব্যাটসম্যানকে হারায় ভারত। রোহিত শর্মা, লোকেশ রাহুল ও বিরাট কোহলির চরম ব্যর্থতার পরিচয় দিয়ে দলকে শুরুতেই খাদে ফেলে দেন। 

অথচ ভারতের বিশ্বসেরা টপ-অর্ডার যে এভাবেই ধসে পড়বে তা হয়তো খোদ নিউজিল্যান্ড সমর্থকরাই ভাবেনি। বল হাতে নিয়ে ভারতীয়দের নিয়ে রীতিমত ছেলেখেলায় মাতে ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরিরা। সুইং, পেস, বাউন্সে তারা বিপর্যস্ত তারা করে কোহলি-রোহিতদের। 

দলীয় ৪ রানে ভারতের বিপর্যয়ের শুরু। আগের ৩ ম্যাচেই সেঞ্চুরি করা রোহিত এদিন মাত্র ১ রান করে সাজঘরে ফিরে যান। ম্যাট হেনরির দারুণ এক ডেলিভারি তার ব্যাটের কোণায় লেগে জমা হয় উইকেটরক্ষক টম লাথামের হাতে। ওপেনার লোকেশ রাহুলও প্রায় একইভাবে ১ রান করে হেনরির বলে ধরা দেন লাথামের হাতে। 

রাহুল ফেরার আগেই আউট হন বিরাট কোহলি। বোল্টের সুইংয়ে পরাস্ত হয়ে লেগ বিফোরের ফাঁদে পা দেন ভারতীয় অধিনায়ক। আইসিসির ওয়ানডে র‍্যাংকিংয়ে শীর্ষে থাকা এই ব্যাটসম্যানও ১ রানের বেশি করতে পারেননি। 

তরুণ ঋষভ পন্থকে নিয়ে দাঁতে দাঁত চেপে কিছুটা প্রতিরোধের ইঙ্গিত দেন অভিজ্ঞ দীনেশ কার্ত্তিক। তবে ২৫ বল খেলে মাত্র ৬ রান করে তাকেও ধরতে হয় সাজঘরের পথ। তার উইকেটটিও যায় হেনরির ঝুলিতে। কিন্তু উইকেটটিতে হেনরির না যত অবদান, তার চেয়ে বেশি অবদান ক্যাচ নেয়া জিমি নিশামের। পয়েন্টে দাঁড়িয়ে থাকা নিশাম এক হাতে যেভাবে বলটি ধরেছেন, নিঃসন্দেহে এবারের টুর্নামেন্ট সেরা ক্যাচ হতে যাচ্ছে এটি।   

এদিকে পঞ্চম উইকেটে প্রতিরোধ গড়ে তোলা হার্দিক পান্ডিয়া ও পন্থকেও ভয়ঙ্কর হয়ে ওঠার আগেই ফিরিয়ে দেন স্পিনার মিচেল স্যান্টনার। প্রথম স্যান্টনার ফেরান ৩২ রান করা পন্থকে। এরপর ৩৫ রান করা পান্ডিয়াকে কেন উইলিয়ামসনের ক্যাচ বানান তিনি। 

উইকেটে এখন কিউই বোলারদের বিরুদ্ধে লড়ছেন মহেন্দ্র সিং ধোনি ও রবীন্দ্র জাদেজা। সপ্তম উইকেটে এখন পর্যন্ত তারা যোগ করেছেন ৬৭ রান। 

এসএইচএস   

আরও পড়ুন