• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৪, ২০১৯, ০৭:২৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৪, ২০১৯, ০৭:২৫ পিএম

ধোনির চাতুরি ধরে ফেলেছিলেন সাইফউদ্দীন!

ধোনির চাতুরি ধরে ফেলেছিলেন সাইফউদ্দীন!

ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল অধিনায়কদের একজন ছিলেন ভারতের মহেন্দ্র সিং ধোনি। অধিনায়কত্বের ভার কোহলির কাঁধে তুলে দেয়ার পর এখনো ভারতের পক্ষে খেলে যাচ্ছেন তিনি। আর এই 'মাস্টারমাইন্ড' এখনো উইকেটের পেছনে থেকে ব্যাটসম্যানদের ফাঁদে ফেলতে নানা ফাঁদ পেতে যাচ্ছেন।

উইকেটের পেছনে কিপিং করার সময়ে নানা আকার ইঙ্গিত বোলারের সঙ্গে বোঝাপড়া করে নেন ধোনি। এই প্রক্রিয়ায় বহুবার সফলতা এনে দিয়েছেন ভারতকে। তবে এবার বাংলাদেশের ফাস্ট বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন দাবি করলেন, ধোনির সেসব জারিজুরি পড়ে ফেলতে সক্ষম হয়েছেন তিনি!

এবারের বিশ্বকাপে ভারতের বিপক্ষে ২৮ রানে পরাজয়ের ম্যাচে ৩৮ বলে ৫১ রান করা সাইফউদ্দিন লড়াই করে গিয়েছিলেন শেষ পর্যন্ত। তাকে সঙ্গ দেয়ার মতো একজন ব্যাটসম্যান থাকলে হয়তো সেই ম্যাচটা জিতেই ফিরতে পারত বাংলাদেশ। তবুও নিজের ব্যাটিংয়ের কল্যাণে ওই ম্যাচের পর ভালোই প্রশংসিত হয়েছেন সাইফউদ্দিন।

ভারতীয় সংবাদপত্র আনন্দবাজারকে দেয়া এক সাক্ষাৎকারে সাইফউদ্দীন বলেন, 'যখন ছোট ছিলাম, তখন থেকেই বোঝার চেষ্টা করতাম ধোনি কেন অধিনায়ক হিসেবে এত সফল। বুঝতাম, উইকেটের পেছনে দাঁড়িয়ে সে বোলারকে নানা ধরণের ইশারা-ইঙ্গিত করে থাকে। ভারতের বিরুদ্ধে ব্যাট করার সময় প্রত্যেক বলে ধোনির দিকে তাকাতাম একবার। লক্ষ্য করতাম ও হাত দিয়ে কি ইশারা করার চেষ্টা করছে।'

ধোনির ইশারা ইঙ্গিত এবারের বিশ্বকাপেও ভারতের জন্য কাজে এসেছে বেশ। তার পরামর্শ মতো বোলিং করেই এবারের বিশ্বকাপে প্রথম হ্যাট্রিকটি তুলে নিয়েছিলেন ভারতীয় পেসার মোহাম্মদ শামি।

সেই ধোনির ইশারা সাইফউদ্দীন কিভাবে 'ডিকোড' করলেন তা জানিয়ে তরুণ এই ক্রিকেটার বলেন, 'হার্দিক যখন বল করছিল, তখন দেখলাম ধোনি বারবার বুকে হাত দিচ্ছে। পরের বলেই বাউন্সার মারল সে। এরপরেই বুঝে গেলাম, এটা আসলে বাউন্সারের নির্দেশ। কখনো দেখতাম বুমরাহকে পায়ের দিকে আঙুল দেখাচ্ছে, পরের বলটাই পেলাম ইয়র্কার। এভাবেই আসলে ইঙ্গিতের মাধ্যমে সে বোলারদের কাছে বার্তা পাঠায়।'

এমএইচএস

আরও পড়ুন