• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৯, ২০১৯, ১২:২৩ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৯, ২০১৯, ০১:৩১ পিএম

জিম্বাবুয়ের ওপর নিষেধাজ্ঞা, বিদায় বললেন সিকান্দার রাজা  

জিম্বাবুয়ের ওপর নিষেধাজ্ঞা, বিদায় বললেন সিকান্দার রাজা  

ক্রিকেট বোর্ডের ওপর সরকারের রাজনৈতিক হস্তক্ষেপ থাকায় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির সদস্যপদ হারাল জিম্বাবুয়ে ক্রিকেট। সাময়িক নিষেধাজ্ঞার কবলে পড়ে জিম্বাবুয়ের ক্রিকেট এখন হুমকির মুখে। 

জিম্বাবুইয়ান ব্যাটসম্যান সিকান্দার রাজাও মেনে নিতে পারলেন না এই নিষেধাজ্ঞা। আবেগঘন এক টুইট বার্তায় দিয়েছেন বিদায়ের ইঙ্গিত। 

গত ২২ জুন জিম্বাবুয়ে সরকারের ক্রীড়া মন্ত্রণালয় দুর্নীতির অভিযোগ এনে সেদেশের ক্রিকেট বোর্ডকে ভেঙে দিয়েছিল। এরপর আইসিসি জানায়, তাদের পরবর্তী সভায় ক্রিকেট বোর্ডের ওপর এই ধরনের রাজনৈতিক হস্তক্ষেপ করায় জিম্বাবুয়ে ক্রিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল আইসিসি জানায়, আগামী তিন মাসের মধ্যে আইসিসির সব নিয়ম মেনে দেশটির ক্রিকেট বোর্ডকে ঢেলে সাজানোর আহ্বান জানানো হয়েছে। 

সাময়িক এই নিষেধাজ্ঞার কারণে জিম্বাবুয়ে আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-২০ বিশ্বকাপের বাছাইপর্ব খেলার যোগ্যতা হারাতে পারে। এমন পরিস্থিতিতে হতাশ রাজা জানালেন - এভাবে বিদায় নিতে চাননি তিনি!

জিম্বাবুয়ের হয়ে ১২ টেস্ট, ৯৭ ওয়ানডে ও ৩২টি টি-২০ ম্যাচ খেলা এই ক্রিকেটার লিখেছেন, ‘কীভাবে একটি সিদ্ধান্ত একটি দলকে আগন্তুক বানিয়ে দিলো। কীভাবে একটি সিদ্ধান্ত অনেক মানুষকে বেকার করে ফেলল। কীভাবে একটি সিদ্ধান্ত অনেক পরিবারকে প্রভাবিত করল। কীভাবে একটি সিদ্ধান্ত অনেকগুলো ক্যারিয়ারকে শেষ করে দিল। অবশ্যই আন্তর্জাতিক ক্রিকেট থেকে এমন বিদায় চাইনি।’

এমএইচএস